বাজেট ঘাটতি সামাল দিতে ব্যাংক ঋণে নির্ভরতা

বৈশ্বিক মহামারির মধ্যে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেড়েছে ঘাটতির পরিমাণ। প্রক্কলিত বাজেটে এবার ঘাটতি থাকছে ৬ শতাংশ। সিংহভাগ ঘাটতি মোকাবিলায় অভ্যান্তরীণ উৎসের ওপর নির্ভরতা বাড়ানোর কথা বলেছেন অর্থমন্ত্রী।

বৈশ্বিক মহামারির মধ্যে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেড়েছে ঘাটতির পরিমাণ। প্রক্কলিত বাজেটে এবার ঘাটতি থাকছে ৬ শতাংশ। ঘাটতি মোকাবিলায় অভ্যান্তরীণ উৎসের ওপর নির্ভরতা বাড়ানোর কথা বলেছেন অর্থমন্ত্রী।

চলতি ২০১৯-২০ অর্থবছরে বাজেট ঘাটতি ধরা হয়েছিল ৫ শতাংশ। সংশোধিত বাজেটে ঘাটতি বেড়ে হয়েছে ৫ দশমিক ৫ শতাংশ। ঘাটতি মোকাবিলা ব্যাংক থেকে লক্ষ্যমাত্রার প্রায় দ্বিগুণ ঋণ নিতে হচ্ছে সরকারকে। এই উৎস থেকে ৪৭ হাজার কোটি টাকা ঋণ সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারিত থাকলেও সংশোধিত বাজেটে তা বাড়িয়ে ৮২ হাজার কোটি টাকা করা হয়েছে।

টাকার অংকে এবার প্রস্তাবিত বাজেটে ঘাটতি বেড়ে হয়েছে এক লাখ ৯০ হাজার কোটি টাকা। এই ঘাটতি মোকাবিলায় অর্থমন্ত্রী ব্যাংক থেকে প্রায় ৮৫ হাজার কোটি টকা ঋণ নেওয়ার ঘোষণা দিয়েছেন। অর্থবছর গড়ানোর সঙ্গে সঙ্গে এই ঋণ লক্ষমাত্রা ছাড়ায় কিনা সেটাই এখন দেখার বিষয়।

এক নজরে সরকারের আয়-ব্যয়

এবারের বাজেটে মোট ৫৬৮০০০ কোটি টাকা ব্যয়ের মধ্যে পরিচালন ব্যয় ৩১১১৯০ কোটি টাকা এবং উন্নয়ন ব্যয় ২১৫০৪৩ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ব্যয় ধরা হয়েছে ২০৫১৪৫ কোটি টাকা।

মোট রাজস্ব আয় ধরা হয়েছে ৩৭৮০০০ কোটি টাকা। এর মধ্যে এনবিআর কর থেকে যোগান দেবে ৩৩০০০০ কোটি টাকা। এনবিআর বহির্ভূত কর ১৫০০০ কোটি টাকা।

Comments

The Daily Star  | English

Court orders to freeze, attach ex-IGP Benazir’s properties

A Dhaka court today ordered to freeze and attach all moveable and immovable properties of Benazir Ahmed, former inspector general of police, in connection with the allegations of corruption brought against him

35m ago