করোনাভাইরাস

আজ মৃত্যু সর্বোচ্চ ৪৬, শনাক্ত সর্বোচ্চ ৩৪৭১

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৬ জন। এখন পর্যন্ত মারা গেছেন এক হাজার ৯৫ জন। একই সময়ে আক্রান্ত আরও তিন হাজার ৪৭১ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৮১ হাজার ৫২৩ জনে দাঁড়াল। এটিই এখন পর্যন্ত এক দিনে সর্বোচ্চ মৃত্যু ও শনাক্ত।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৬ জন। এখন পর্যন্ত মারা গেছেন এক হাজার ৯৫ জন। একই সময়ে আক্রান্ত আরও তিন হাজার ৪৭১ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৮১ হাজার ৫২৩ জনে দাঁড়াল। এটিই এখন পর্যন্ত এক দিনে সর্বোচ্চ মৃত্যু ও শনাক্ত।

আজ শুক্রবার দুপুর আড়াইটার দিকে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে স্বাস্থ্য অধিদপ্তরের দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় দেশের ৫৯টি ল্যাবে ১৫ হাজার ৯৯০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে তিন হাজার ৪৭১ জন শনাক্ত হয়েছেন। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২১ দশমিক ৭১ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ৮১ হাজার ৫২৩ জন। মারা গেছেন আরও ৪৬ জন। তাদের মধ্যে ৩৭ জন পুরুষ ও নয় জন নারী। বয়সভিত্তিক বিশ্লেষণে তাদের মধ্যে একজনের বয়স ২১-৩০ বছরের মধ্যে, ছয় জনের বয়স ৩১-৪০ বছরের মধ্যে, তিন জনের বয়স ৪১-৫০ বছরের মধ্যে, ১২ জনের বয়স ৫১-৬০ বছরের মধ্যে, ১৫ জনের বয়স ৬১-৭০ বছরের মধ্যে, সাত জনের বয়স ৭১-৮০ বছরের মধ্যে, একজনের বয়স ৮১-৯০ বছরের মধ্যে ও একজনের বয়স ১০০ বছরের উর্ধ্বে। দেশে এখন পর্যন্ত করোনায় মৃত্যুবরণ করেছেন এক হাজার ৯৫ জন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৫০২ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৭ হাজার ২৪৯ জন। সব মিলিয়ে এ পর্যন্ত চার লাখ ৭৩ হাজার ৩২২টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

স্বাস্থ্য বুলেটিনে জানানো হয়, দেশে মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ১৬ শতাংশ ও মৃত্যুর হার এক দশমিক ৩৪ শতাংশ।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় বলে জানায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। আর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর সংবাদ জানানো হয়।

Comments

The Daily Star  | English

Going abroad to study or work: Verifying documents to get easier

A Cabinet meeting today approved the proposal for Bangladesh to adopt the Apostille Convention, 1961 which facilitates the use of public documents abroad

26m ago