করোনা পরিস্থিতি নিয়ে অবহেলা: জিজ্ঞাসাবাদের মুখে ইতালির প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় সরকারের অবহেলার অভিযোগে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে যাচ্ছেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে ও স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরাঞ্জা।
giuseppe conte and roberto speranza-1.jpg
ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে ও স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরাঞ্জা। ছবি: সংগৃহীত

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় সরকারের অবহেলার অভিযোগে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে যাচ্ছেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে ও স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরাঞ্জা।

দেশটিতে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতদের স্বজনদের আইনি আবেদনের প্রেক্ষিতে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হবে।

বিবিসি জানায়, আজ শুক্রবার ইতালির বেরগামোর প্রসিকিউটদের মুখোমুখি হবেন প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে ও স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরাঞ্জা।

কন্তে জানান, এই জিজ্ঞাসাবাদ নিয়ে ‘মোটেও উদ্বিগ্ন নন’ তিনি।

ইতালির সরকারের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার কথা উল্লেখ করে বেরগামো প্রসিকিউটরের কার্যালয়ে ৫০টি অভিযোগ দায়ের করে নই দিনানসেরেমো (উই উইল রিপোর্ট) নামের একটি সংগঠন।

কোভিড-১৯ আক্রান্তদের আত্মীয়দের নিয়ে গড়ে ওঠা এ সংগঠনটির অভিযোগপত্রে বলা হয়, লম্বার্ডির দুই শহর আলজানো ও নেমব্রোকে প্রাদুর্ভাব শনাক্ত হওয়ার পর পরই এগুলোকে ‘রেড জোন’ ঘোষণা করা উচিত ছিল। স্বজনদের অভিযোগ, ভাইরাসের হটস্পটগুলো আরও আগে লকডাউন করা উচিত ছিল।

করোনা মোকাবিলায় সরকারের গাফিলতি খতিয়ে দেখতে তদন্তের দাবি জানিয়েছেন তারা।

ইতালিতে করোনাভাইরাস মহামারি সম্পর্কিত এটিই প্রথম আইনি প্রতিক্রিয়া।

অনেকেই কেন্দ্রীয় সরকার নয় বরং লম্বার্ডি অঞ্চলের স্থানীয় সরকার অর্থাৎ ডানপন্থী বিরোধী দলকে করোনাভাইরাস পরিস্থিতিতে অবহেলার জন্য দায়ী করেছেন।

প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে আনা অবহেলার অভিযোগের কোনো ভিত্তি আছে কী না এবং রোম বা লম্বার্ডির নেতারা লকডাউনের বিষয়ে সঠিক সময়ে সিদ্ধান্ত নিয়েছেন কী না, তা খতিয়ে দেখতেই জিজ্ঞাসাবাদ করবেন প্রসিকিউটররা।

ইউরোপে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয় ইতালির লম্বার্ডিতে। 

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, আজ পর্যন্ত ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩৪ হাজারেরও বেশি এবং মারা গেছেন ৩৪ হাজার ১৬৭ জন।

Comments

The Daily Star  | English

PM visits areas devastated by Cyclone Remal

Prime Minister Sheikh Hasina today visited the most affected areas in the country's south by Cyclone Remal

18m ago