‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ জার্সি পরবেন প্রিমিয়ার লিগের ফুটবলাররা

জার্সির পিছনে খেলোয়াড়দের নামের বদলে লেখা থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’।
arsenal black lives matter
ছবি: আর্সেনাল টুইটার

জর্জ ফ্লয়েডের মৃত্যুকে ঘিরে বিশ্বজুড়ে গড়ে ওঠা বর্ণবাদ বিরোধী আন্দোলনের সমর্থনে একজোট হয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগের ফুটবলাররা। প্রায় তিন মাস স্থগিত থাকার পর আবার শুরু হতে যাওয়া মৌসুমের প্রথম ১২টি ম্যাচে বিশেষ জার্সি পরে খেলবেন তারা।

শুক্রবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, জার্সির পিছনে খেলোয়াড়দের নামের বদলে লেখা থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’।

গেল ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস রাজ্যে এক পুলিশ কর্মকর্তা অপরাধী সন্দেহে পথ আটকে নির্যাতন চালান কৃষ্ণাঙ্গ ফ্লয়েডের উপর। একটি ভিডিওতে দেখা যায়, ‘আমি শ্বাস নিতে পারছি না’ বলে সাহায্য চাইছিলেন তিনি। পরে হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। বর্ণ বিদ্বেষের মানসিকতা থেকেই ফ্লয়েডকে ‘হত্যা’ করা হয়েছে উল্লেখ করে বিক্ষোভে ফুঁসছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের লাখ লাখ মানুষ। প্রতিবাদের ঢেউ ছুঁয়েছে ক্রীড়া দুনিয়াকেও। প্রাক্তন বাস্কেটবল খেলোয়াড় ফ্লয়েডের জন্য ন্যায়বিচার চেয়ে আন্দোলনে সংহতি জানিয়েছেন বিভিন্ন দেশের বিভিন্ন অঙ্গনের ক্রীড়াবিদরা। 

জাতি ও বর্ণ নির্বিশেষে সকলের জন্য সমান সুযোগ ও সম্মান নিশ্চিত করে একটি বৈশ্বিক সমাজ প্রতিষ্ঠার প্রতিজ্ঞা করে প্রিমিয়ার লিগের ২০টি ক্লাবের ফুটবলাররা একটি যৌথ বিবৃতিতে বলেছেন, ‘আমরা খেলোয়াড়রা জাতিগত বিদ্বেষ নির্মূলের একক উদ্দেশ্য নিয়ে একসঙ্গে দাঁড়িয়েছি।’

এ ছাড়া, চলমান মৌসুমের বাকি সময়টাতে জার্সির সামনে থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লোগো। ভাইরাসটির বিরুদ্ধে লড়াই করে যাওয়া জাতীয় স্বাস্থ্যকর্মীদের সম্মানে একটি ব্যাজও পরিধান করবেন ফুটবলাররা।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গেল মার্চ থেকে স্থগিত রয়েছে প্রিমিয়ার লিগ। লম্বা বিরতির পর আগামী বুধবার থেকে ফের চালু হবে ইংল্যান্ডের পেশাদার ফুটবলের সর্বোচ্চ আসরটি। লিগের এখনও ৯২টি ম্যাচ বাকি। ২৯ ম্যাচ শেষে ৮২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে আছে লিভারপুল। ২৮ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে ম্যানচেস্টার সিটি আছে দ্বিতীয় স্থানে। দীর্ঘ ৩০ বছরের খরা কাটিয়ে লিভারপুলের লিগ শিরোপা জেতা প্রায় নিশ্চিত। আর মাত্র দুটি ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন হবে তারা।

Comments

The Daily Star  | English

Govt must bring back Tarique to execute court verdict: PM

Prime Minister Sheikh Hasina today said the government will bring back BNP's Acting Chairman Tarique Rahman, who has been sentenced in the court of Bangladesh

28m ago