ছুটি শুধু লাল জোনে

করোনাভাইরাসের বিস্তারের মাত্রা অনুযায়ী যে তিনটি জোনে দেশকে ভাগ করা হচ্ছে তার মধ্যে শুধু লাল জোনে সাধারণ ছুটি থাকবে বলে মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে জানানো হয়েছে।

করোনাভাইরাসের বিস্তারের মাত্রা অনুযায়ী যে তিনটি জোনে দেশকে ভাগ করা হচ্ছে তার মধ্যে শুধু লাল জোনে সাধারণ ছুটি থাকবে বলে মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে জানানো হয়েছে।

এর বাইরে হলুদ ও সবুজ জোনে সীমিত পরিসরে যেভাবে অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান খোলা রয়েছে সেভাবেই চলবে।

আজ এর আগে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বলা হয়েছিল, লালের সঙ্গে হলুদ জোনেও সাধারণ ছুটি চলবে। এর কয়েক ঘণ্টার মধ্যে সন্ধ্যায় সংশোধিত আদেশে বলা হয়, শুধু লাল জোনের মধ্যে থাকা সরকারি-বেসরকারি সব ধরনের অফিসে সাধারণ ছুটি থাকবে এবং ওইসব এলাকায় বসবাসকারীরাও ছুটির আওতায় থাকবেন।

আর, হলুদ ও সবুজ অঞ্চলে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এব বেসরকারি অফিস নিজ ব্যবস্থাপনায় সীমিত পরিসরে খোলা থাকবে।

এলাকায় সংক্রমণের মাত্রা বিবেচনায় এরই মধ্যে ঢাকা, চট্টগ্রামসহ দেশের মোট পাঁচটি জেলার বেশ কিছু এলাকাকে লাল জোন হিসেবে চিহ্নিত করেছে করোনা প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটি। এর মধ্যে বেশ কিছু এলাকায় এখন পরীক্ষামূলকভাবে লকডাউন চলছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৭টি এলাকা ও দক্ষিণের ২৮টি এলাকা লাল জোন হিসেবে চিহ্নিত হয়েছে। চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকার ১১ এলাকাকে সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে লাল জোনে অন্তর্ভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন:

‘লাল জোন’ হিসেবে চিহ্নিত হলো যেসব এলাকা

Comments

The Daily Star  | English

26th anniv of Magurchhara gas field disaster today

On the night of this day in 1997, a massive blowout torn apart the Magurchhaqra gas field in Moulvibazar's Kamalganj upazila, inflicted severe damage to the to the Lawachhara reserve forest and destroying a swathe of properties and habitats around the area.

50m ago