করোনা মোকাবিলা: বাংলাদেশকে ১৭ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে আরও ১৭ কোটি ৩০ লাখ ডলার সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। নতুন এই তহবিলে স্বাস্থ্য ও মানবিক সহায়তা হিসেবে ১ কোটি ৭০ লাখ ডলারেরও বেশি থাকছে।
বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার

করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে আরও ১৭ কোটি ৩০ লাখ ডলার সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। নতুন এই তহবিলে স্বাস্থ্য ও মানবিক সহায়তা হিসেবে ১ কোটি ৭০ লাখ ডলারেরও বেশি থাকছে।

আজ সোমবার মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান।

কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও আক্রান্তের ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণের শেষ দিনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই প্রশিক্ষণ কার্যক্রমের শুরু থেকে এ পর্যন্ত ১০০০ চিকিৎসক অংশ নিয়েছেন। 

মিলার বলেন, ইউএসএআইডি’র মাধ্যমে নতুন তহবিলের আওতায় ঢাকা শহরের সুবিধাবঞ্চিত মানুষকে খাদ্য সহায়তা দেওয়া হবে। এছাড়াও শহরের কল্যাণপুর ও সাততলা বস্তি এলাকায় বসবাসকারী দরিদ্র ও নিম্ন আয়ের মানুষদের খাদ্য সহায়তা হিসেবে নগদ অর্থ সহায়তা দেয়া হবে। এছাড়াও মহামারিতে ক্ষতিগ্রস্ত বাজার সরবরাহ ব্যবস্থার উন্নয়নে অর্থ ব্যয় হবে।  

মার্কিন রাষ্ট্রদূত বলেন, এই তহবিলের আওতায় জনসমাজ পর্যবেক্ষণ, সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কার্যক্রম উন্নত করা এবং এই রোগ বিষয়ে জনসচেতনতা এবং গুজব ও ভুল ধারণা দূর করার লক্ষ্যে গৃহীত কার্যক্রমগুলোর সহায়তা বাড়ানো হবে।

বাংলাদেশের কোভিড হাসপাতালগুলোতে আক্রান্তের ব্যবস্থাপনায় সহায়তা দিতে সম্প্রতি ইউএসএআইডি সেভ দি চিলড্রেনের সাথে অংশীদারিত্ব স্থাপন করেছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়। কোভিড-১৯ সংক্রান্ত দ্রব্যসামগ্রী ব্যবস্থাপনার জন্য ইউএসএআইডি একটি অনলাইন রিপোর্টিং সিস্টেম প্রণয়ন করেছে। দেশের ৬৫৮টি স্বাস্থ্যকেন্দ্রের মধ্যে ৬৩৯টি অর্থাৎ শতকরা ৯৭ ভাগ স্বাস্থ্যকেন্দ্রই এখন এই অনলাইন সিস্টেম ব্যবহার করছে বলে জানানো হয়।

করোনা মোকাবিলায় এর আগে বাংলাদেশকে ইউএসএআইডিএর মাধ্যমে ৩৭ মিলিয়ন ডলার সহায়তা দেওয়া হয়েছে বলে জানানো হয়।  

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

A section of government officials are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Center has found.

1h ago