বাফুফের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ালেন জেমি ডে

বাংলাদেশের ফুটবল ইতিহাসে কোচদের দীর্ঘ মেয়াদে দায়িত্বে থাকার নজির নেই বললেই চলে।
jamie day
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

আরও দুই বছর বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন জেমি ডে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সঙ্গে নতুন চুক্তিতে স্বাক্ষর করেছেন তিনি।

মঙ্গলবার এক ভিডিও বার্তায় চুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছেন এই ইংলিশ কোচ। তিনি বলেছেন, ‘আমি নিশ্চিত করছি যে, বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচ হিসেবে দুই বছরের নতুন চুক্তিতে একমত হয়েছি। ভবিষ্যতে আবারও বাফুফের সঙ্গে কাজ করার প্রত্যাশা করছি।’

২০১৮ সালে এক বছরের চুক্তিতে প্রথমবারের মতো বাংলাদেশ দলের দায়িত্ব নিয়েছিলেন জেমি। দ্বিতীয় দফায় তার চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়ানো হয়। সেই চুক্তির মেয়াদ শেষ হয়েছে গেল ১৫ মে।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে ৪০ বছর বয়সী জেমি গেল মার্চের শুরুর দিকে ইংল্যান্ডে ফিরে গেছেন। সেখান থেকেই দলের সঙ্গে যোগাযোগ রাখছেন তিনি।

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ চীন এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের স্থগিত হয়ে যাওয়া ম্যাচগুলোর সূচি দিয়েছে এশিয়ান ফুটবল ফেডারেশন (এএফসি)। আগামী অক্টোবর-নভেম্বরে আফগানিস্তান, কাতার, ভারত ও ওমানের মুখোমুখি হবেন জামাল ভূঁইয়ারা।

আসন্ন এই চ্যালেঞ্জ সম্পর্কে জেমি বলেছেন, ‘জাতীয় দল হিসেবে আরও উন্নতি করতে মুখিয়ে আছি। অক্টোবর ও নভেম্বর মাসে আমাদের চারটি কঠিন ম্যাচ রয়েছে। আমরা সেগুলোর অপেক্ষায় আছি। ছেলেদের সঙ্গে ক্যাম্পে ফিরতে এবং তাদেরকে খেলার জন্য প্রস্তুত করে তুলতে আমার আর তর সইছে না।’

উল্লেখ্য, বাংলাদেশের ফুটবল ইতিহাসে কোচদের দীর্ঘ মেয়াদে দায়িত্বে থাকার নজির নেই বললেই চলে। দেশি-বিদেশি সবার ক্ষেত্রে এটি প্রযোজ্য। তবে জেমি এক্ষেত্রে ব্যতিক্রমী উদাহরণ স্থাপন করেছেন।

Comments

The Daily Star  | English

3 quota protest leaders held for their own safety: home minister

Three quota protest organisers have been taken into custody for their own safety, said Home Minister Asaduzzaman Khan

19m ago