করোনা আপডেট: নারায়ণগঞ্জ, রাঙ্গামাটি, চাঁদপুর, চুয়াডাঙ্গা, গাজীপুর

নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও ১০৪ জনের করোনা শনাক্ত হয়েছে এবং করোনা আক্রান্ত দুজনের মৃত্যু হয়েছে। রাঙ্গামাটিতে নতুন করে আরও ২২ জন ও চাঁদপুরে নতুন আক্রান্ত করোনা রোগীর সংখ্যা ৩০ জন। এ ছাড়াও, করোনা উপসর্গ নিয়ে চুয়াডাঙ্গায় এক বৃদ্ধ ও লালমনিরহাটে গাজীপুরফেরত এক নিরাপত্তাকর্মীর মৃত্যু হয়েছে। গাজীপুরে এক দিনে নতুন করে আরও ১৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। আজ বুধবার দ্য ডেইলি স্টারের স্থানীয় প্রতিনিধিরা এসব তথ্য জানিয়েছেন।

নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও ১০৪ জনের করোনা শনাক্ত হয়েছে এবং করোনা আক্রান্ত দুজনের মৃত্যু হয়েছে। রাঙ্গামাটিতে নতুন করে আরও ২২ জন ও চাঁদপুরে নতুন আক্রান্ত করোনা রোগীর সংখ্যা ৩০ জন। এ ছাড়াও, করোনা উপসর্গ নিয়ে চুয়াডাঙ্গায় এক বৃদ্ধ ও লালমনিরহাটে গাজীপুরফেরত এক নিরাপত্তাকর্মীর মৃত্যু হয়েছে। গাজীপুরে এক দিনে নতুন করে আরও ১৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। আজ বুধবার দ্য ডেইলি স্টারের স্থানীয় প্রতিনিধিরা এসব তথ্য জানিয়েছেন।

নারায়ণগঞ্জে করোনায় আরও ২ জনের মৃত্যু

নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ৯৯ জনে। এ ছাড়াও,  জেলায় নতুন করে আরও ১০৪ জনের করোনা শনাক্ত হয়েছে।

আজ বিকেলে নারায়ণগঞ্জের সিভিল সার্জন মুহাম্মদ ইমতিয়াজ এ তথ্য জানান।

তিনি বলেন, ‘নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা পর্যন্ত) ৬০৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। নতুন করে ১০৪ জন কোভিড-১৯ শনাক্ত হয়েছে। নারায়ণগঞ্জ সদর ও সিটি করপোরেশন এলাকায় দুই ব্যক্তি মারা গেছেন যাদের বয়স ৬০ বছর। এছাড়াও শুরু থেকে এখনও পর্যন্ত ২০ হাজার ৬৫৪ জনের নমুনা সংগ্রহ করে ৪ হাজার ২৯০ জন কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছে। যার মধ্যে ৯৯ জন মারা গেছেন ও ১ হাজার ৮৬৮ জন সুস্থ হয়েছেন।’

এর আগে করোনা প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটি গত ১৩ জুন নারায়ণগঞ্জের আড়াইহাজার, রূপগঞ্জ, সদর উপজেলা এবং পুরো সিটি এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করে।

রাঙ্গামাটিতে আরও ২২ জনের করোনা শনাক্ত

রাঙ্গামাটিতে নতুন করে আরও ২২ জনের করোনা শনাক্ত হয়েছে। রাঙ্গামাটি সিভিল সার্জন কার্যালয়ের করোনা বিষয়ক ফোকাল পার্সন ডা. মোস্তফা কামাল এ তথ্য জানান।

রাঙ্গামাটিতে নতুন শনাক্তদের মধ্যে সদর হাসপাতালের এক চিকিৎসক, সদরের ভেদভেদীর ছয় আনসার সদস্য, কাপ্তাইয়ের ওয়াগগা পাগলিপাড়া পুলিশ ক্যাম্পের পাঁচ পুলিশ সদস্য, সুখীনীলগঞ্জ পুলিশ লাইনের এক জন, আসামবস্তীর বাসিন্দা এক জন, শান্তিনগরের এক জন, কাঠালতলীর এক জন, দেবাশীষ নগরের এক জন, কালিন্দিপুরের এক জন, রিজার্ভ বাজারের এক জন, তবলছড়ির এক জন, রাজস্থলির উপসহকারী কমিউনিটির এক মেডিকেল অফিসার এবং বাঘাইছড়ি উপজেলায় এক স্বাস্থ্যকর্মী আছেন।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, আজ ১৭ জুন পর্যন্ত জেলা থেকে ১ হাজার ৫৯৭ টি নমুনা পাঠানো হয়েছে। সেখান থেকে ১ হাজার ৩২৩ টির রিপোর্ট পাওয়া গেছে। এ পর্যন্ত জেলায় সুস্থ হয়েছেন ৫০ জন। আইসোলেশনে আছেন ২৩ জন ও মারা গেছেন তিন জন।

রাঙ্গামাটির ১০ উপজেলার মধ্যে নয়টিতে করোনা রোগী শনাক্ত হয়েছে। একমাত্র বরকল উপজেলা এখনো করোনমুক্ত আছে।

চাঁদপুরে করোনা আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়াল

চাঁদপুরে নতুন করে আরও ৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৫০৮ জনে দাঁড়িয়েছে। আজ দুপুরে চাঁদপুর সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ এই তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘নতুন করে শনাক্ত ৩০ জনের মধ্যে দুজন আগেই মারা গেছেন। নতুন শনাক্তদের মধ্যে চাঁদপুর সদরে ১৯ জন, ফরিদগঞ্জে চার জন, হাজীগঞ্জে এক জন ও মতলব দক্ষিণে ছয় জন আছেন। মৃত দুজনের এক জন ফরিদগঞ্জের এবং অপরজন চাঁদপুর শহরের।’

সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ বলেন, ‘সরকারি হিসাবে এ পর্যন্ত জেলায় করোনা ও উপসর্গ নিয়ে মারা গেছেন ৮৫ জন। এসব মৃতদের মধ্যে করোনা পজিটিভ হন ৪২ জনের।

করোনা উপসর্গ নিয়ে চুয়াডাঙ্গায় বৃদ্ধের মৃত্যু

করোনাভাইরাসের উপসর্গ নিয়ে চুয়াডাঙ্গায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। আজ দুপুরে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. শামীম কবীর জানান, মঙ্গলবার রাত সাড়ে ১০টায় সদর হাসপাতালে ভর্তি হন ওই ব্যক্তি। তিনি কান্সারে আক্রান্ত ছিলেন। তার শরীরে করোনাভাইরাসের উপসর্গ ছিল। পরে তাকে সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটের ইয়োলো জোনে রাখা হয়। সেখানে আজ দুপুরে তার মৃত্যু হয়। তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় এ জেলায় এক পুলিশ সদস্যসহ নতুন করে তিন জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৪৭ জনে। এরমধ্যে সুস্থ হয়েছেন ৮৮ জন ও মারা গেছেন এক জন।

লালমনিরহাটে করোনা উপসর্গ নিরাপত্তা কর্মীর মৃত্যু

লালমনিরহাটের কালীগঞ্জে করোনার উপসর্গ নিয়ে গাজীপুর ফেরত পোশাক কারখানার নিরাপত্তা কর্মীর মৃত্যু হয়েছে। আজ সকালে নিজ বাড়িতে তিনি মারা যান। দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন লালমনিরহাট সিভিল সার্জন ডা. নির্মলেন্দু রায়। মৃত ব্যক্তি ও তার পরিবারের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রংপুর মেকিডেল কলেজে পিসিআর ল্যাবে পাঠানো হয়েছে।

কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) সাজ্জাদ হোসেন জানান, গত ৯ জুন ওই ব্যক্তি অসুস্থ অবস্থায় গাজীপুর থেকে গ্রামের বাড়িতে আসেন। তিনি হোম আইসলোশনে থেকে স্থানীয় চিকিৎসকদের অধীনে চিকিৎসা নিচ্ছিলেন। হঠাৎ করে মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে তার শ্বাসকষ্ট দেখা দেয়। আজ সকালে তিনি মারা যান।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল হাসান বলেন, ‘দাফন কাজের জন্য গঠিত কমিটি ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর হোসেনসহ স্বেচ্ছাসেবকদের মাধ্যমে ওই ব্যক্তির দাফন সম্পন্ন করা হচ্ছে।’

গাজীপুরে করোনা অক্রান্তের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়েছে

গাজীপুরে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১৪৯ জনের। জেলায় মোট আক্রান্ত হয়েছেন ২ হাজার ৫১১ জান, মারা গেছেন ২৮ জন এবং সুস্থ হয়েছেন ৩৯৯ জন।

গাজীপুরের সিভিল সার্জন ডা. মো. খায়রুজ্জামান এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘প্রতিদিন গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে (শতামেক) ১৮৮টি নমুনা পরীক্ষা করা হয়। সব উপজেলার স্বাস্থ্যকেন্দ্র থেকে প্রতিদিন সাড়ে চার থেকে পাঁচশ নমুনা সংগ্রহ করে এখানে পরীক্ষা করা হয়। কিন্তু শতামেকে কোনো নমুনা সংগ্রহ করা হয় না।’

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

3h ago