বুন্ডেসলিগায় অবামেয়াংয়ের রেকর্ড ভাঙলেন লেভানডভস্কি

বিদেশি খেলোয়াড় হিসেবে জার্মান বুন্ডেসলিগার এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের রেকর্ড নিজের করে নিয়েছেন রবার্ট লেভানডভস্কি।
robert lewandowski
ছবি: রয়টার্স

বিদেশি খেলোয়াড় হিসেবে জার্মান বুন্ডেসলিগার এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের রেকর্ড নিজের করে নিয়েছেন রবার্ট লেভানডভস্কি। পোল্যান্ডের তারকা স্ট্রাইকার ভেঙে দিয়েছেন গ্যাবনের ফরোয়ার্ড পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের কীর্তি।

শনিবার রাতে ঘরের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনায় ফ্রেইবুর্গকে ৩-১ গোলে হারিয়েছে টানা আটবারের লিগ চ্যাম্পিয়ন বায়ার্ন। দলটির হয়ে ম্যাচের প্রথমার্ধে জোড়া গোল করে লেভানডভস্কি উঠে গেছেন অনন্য উচ্চতায়। চলতি লিগে ৩০ ম্যাচ খেলা ৩১ বছর বয়সী তারকার গোলসংখ্যা বেড়ে হয়েছে ৩৩টি। আসরের গোলদাতাদের তালিকাতেও এক নম্বরে আছেন তিনি।

২০১৬-১৭ মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে ৩১ গোল করে আগের রেকর্ডটি গড়েছিলেন অবামেয়াং। পরের মৌসুমেই অবশ্য তিনি পাড়ি জমান ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনালে।

চার দিন আগে জার্মানির পেশাদার ফুটবলের শীর্ষ স্তরের ২০১৯-২০ মৌসুমের শিরোপা নিশ্চিত হয় বায়ার্নের। ভের্দার ব্রেমেনের বিপক্ষে ওই ম্যাচে জয়সূচক গোলটি করে অবামেয়াংয়ের রেকর্ড স্পর্শ করেছিলেন লেভানডভস্কি। দুর্দান্ত ছন্দে থাকায় এককভাবে শীর্ষে উঠে যাওয়া তার জন্য ছিল কেবল সময়ের ব্যাপার।

ফ্রেইবুর্গের বিপক্ষের ম্যাচের ২৩তম মিনিটে লক্ষ্যভেদ করে লেভানডভস্কি। লিয়ন গোরেটস্কার শট গোলরক্ষক রুখে দিলেও বিপদমুক্ত করতে ব্যর্থ হলে সহজ সুযোগ কাজে লাগাতে ভুল করেননি তিনি। ৩৭তম মিনিটে ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি করেন লেভা। ডান পায়ের আলতো টোকায় তিনি বল পাঠান জালে। সব প্রতিযোগিতা মিলে এবারের মৌসুমে ৪১ ম্যাচে তার গোল ৪৮টি।

বুন্ডেসলিগার এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের রেকর্ড অবশ্য রয়েছে লেভানডভস্কির ধরা-ছোঁয়ার বাইরে। ১৯৭১-৭২ মৌসুমে জার্মান কিংবদন্তি জার্ড মুলার করেছিলেন ৪০ গোল।

৩৩ ম্যাচে ২৫ জয়, ৪ ড্র ও ৪ হারে শিরোপাধারী বায়ার্নের পয়েন্ট ৭৯। লিগের শেষ ম্যাচে আগামী শনিবার তারা মুখোমুখি হবে ভলফসবুর্গের।

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

3h ago