করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মীরা অগ্রাধিকার সেবা পাবেন গ্যাস্ট্রোলিভার হাসপাতালে

করোনাভাইরাসে আক্রান্ত চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের চিকিৎসার জন্য অগ্রাধিকার ভিত্তিতে রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট এবং হাসপাতালকে নির্ধারণ করেছে স্বাস্থ্য অধিদপ্তর (ডিজিএইচএস)।
Sheikh Rasel Gastroliver Institute & Hospital-1.jpg
শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট এবং হাসপাতাল। ছবি: সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্ত চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের চিকিৎসার জন্য অগ্রাধিকার ভিত্তিতে রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট এবং হাসপাতালকে নির্ধারণ করেছে স্বাস্থ্য অধিদপ্তর (ডিজিএইচএস)।

এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য গত শনিবার হাসপাতালটির পরিচালককে চিঠি দেওয়া হয়েছে বলে দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. মো. আমিনুল হাসান।

করোনা আক্রান্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) অথবা অন্য যেকোনো হাসপাতালকে নির্ধারণ করে দেওয়ার জন্য বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) পক্ষ থেকে স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দেওয়ার পরপরই এ ধরনের আদেশ এলো।

শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট এবং হাসপাতালের পরিচালক অধ্যাপক ফারুক আহমেদ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘তারা চিঠি পেয়েছেন এবং সে অনুযায়ী কাজ শুরু করছেন।’

ওই চিঠিতে বলা হয়েছে, সারাবিশ্বের মত বাংলাদেশেও কোভিড-১৯ রোগের প্রাদুর্ভাব চলছে। চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদানকারীগণ এ ক্ষেত্রে সম্মুখ-যোদ্ধা। ইতোমধ্যে অনেক চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যসেবা প্রদানকারী আক্রান্ত হয়েছেন এবং অনেকেই মৃত্যুবরণ করেছেন। কিন্তু চিকিৎসক, নার্স, স্বাস্থ্যসেবা প্রদানকারীদের দ্রুত রোগ শনাক্ত ও সুচিকিৎসার ব্যবস্থা না করতে পারলে কোভিড ও নন-কোভিড উভয় ধরনের রোগীর চিকিৎসা ব্যবস্থায় অপূরণীয় ক্ষতি হবে এবং চলমান চিকিৎসা ব্যবস্থাও ব্যাহত হবে।

উল্লেখ্য, ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি রাইটস অ্যান্ড রেসপন্সসিবিলিটির (এফডিএসআর) যুগ্ম সম্পাদক ডা. রাহাত আনোয়ার চৌধুরী দ্য ডেইলি স্টারকে বলেন, ‘করোনায় আজ সোমবার পর্যন্ত ৪৪ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। এ ছাড়া, করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন ৭ জন চিকিৎসক।’

Comments

The Daily Star  | English

Cyclone Remal may make landfall anytime between evening and midnight

Rain with gusty winds hit coastal areas as a peripheral effect of the severe cyclone

1h ago