অনিশ্চয়তা পেরিয়ে ইংল্যান্ড সফরে যাচ্ছে পাকিস্তান

এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ইসিবি বলেছে, আগামীকাল রবিবার ইংল্যান্ডে পৌঁছাবে পাকিস্তান জাতীয় ক্রিকেট দল।
pakistan test team
ছবি: এএফপি

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ব্যবস্থাপনায় অনুষ্ঠিত কোভিড-১৯ পরীক্ষায় ১০ ক্রিকেটার পজিটিভ হওয়ায় তৈরি হয়েছিল অনিশ্চয়তা। তবে সকল সংশয় উড়িয়ে দিয়ে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে ইংল্যান্ড সফরে যাচ্ছে দলটি।

গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বলেছে, আগামীকাল রবিবার সেখানে পৌঁছাবে পাকিস্তান জাতীয় ক্রিকেট দল। তবে সিরিজের সূচি এখনও চূড়ান্ত হয়নি। যথাসময়ে তা ঘোষণা করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

ইংল্যান্ড সফরের জন্য কিছুদিন আগে ২৯ সদস্যের দল ঘোষণা করেছিল পিসিবি। সঙ্গে ১৪ জন সাপোর্ট স্টাফের নামও জানিয়েছিল তারা। বোলিং কোচ ওয়াকার ইউনুস, অলরাউন্ডার শোয়েব মালিক ও ফিজিও ক্লিফ ডিকন ছাড়া সম্প্রতি দলের বাকি খেলোয়াড় ও স্টাফদের করোনা পরীক্ষা করায় সংস্থাটি। এরপর গেল মঙ্গলবার দশ ক্রিকেটার ও এক সাপোর্ট স্টাফের আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয় তাদের পক্ষ থেকে।

তবে পিসিবির পরীক্ষায় শনাক্ত হওয়ার পরদিন আরেকটি পরীক্ষায় নেগেটিভ ফল পেয়েছেন বলে জানান মোহাম্মদ হাফিজ। এই অভিজ্ঞ অলরাউন্ডারের ব্যক্তিগত উদ্যোগে পরীক্ষা করানোটা সহজভাবে নেওয়া হয়নি। বোর্ডের প্রটোকল ভাঙায় তাকে তিরস্কার করেছে পিসিবি।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, বোর্ডের পরীক্ষায় পজিটিভ হওয়া সাপোর্ট স্টাফ ও ক্রিকেটারদের কেউই থাকছেন না পাকিস্তানের ইংল্যান্ডগামী বহরে। তাদেরকে রাখা হয়েছে হোম-কোয়ারেন্টিনে। আর প্রথম দফায় যারা নেগেটিভ হয়েছেন, গেল বৃহস্পতিবার লাহোরে সেসব ক্রিকেটার ও স্টাফদের নমুনা আবারও পরীক্ষা করা হয়েছে। আজ শনিবার জানা যাবে ফল।

দ্বিতীয় দফায়ও যারা করোনামুক্ত প্রমাণিত হবেন, তাদেরকে নিয়ে ইসিবির ব্যবস্থাপনায় চার্টার্ড বিমানে করে ইংল্যান্ডে উড়ে যাবে পাকিস্তান। পৌঁছানোর পর ব্রিটিশ সরকারের নির্দেশনা মেনে উস্টারে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকবে তারা। এরপর আগামী ১৩ জুলাই থেকে ডার্বিশায়ারে প্রস্তুতি শুরু করবে দলটি।

আক্রান্তদেরও অবশ্য সুযোগ রয়েছে পরবর্তীতে দলের সঙ্গে যোগ দেওয়ার। গতকাল শুক্রবার তাদের দ্বিতীয় দফা করোনা পরীক্ষা করা হয়েছে। আগামী সোমবার হবে তৃতীয় দফা পরীক্ষা। যারা দুটি পরীক্ষায় পজিটিভ হবেন, তারা পাবেন সফরে যাওয়ার ছাড়পত্র।

উল্লেখ্য, আগামী অগাস্ট-সেপ্টেম্বরে ইংল্যান্ডের মাটিতে তিনটি করে টেস্ট ও টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান। সবগুলো ম্যাচই হবে দর্শকশূন্য স্টেডিয়ামে ও জৈব সুরক্ষিত পরিবেশে। করোনাভাইরাসের কারণে গেল মার্চে ক্রিকেট বন্ধ হওয়ার পর এই সিরিজ দিয়েই মাঠে ফিরবে মিসবাহ-উল-হকের দল।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

A section of government officials are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Center has found.

3h ago