করোনা আপডেট: সাতক্ষীরা, চাঁদপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, ঝিনাইদহ

সাতক্ষীরায় করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া দুজনের রিপোর্ট পজিটিভ এসেছে এবং এ জেলায় আরও ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় চাঁদপুরে ৪২ জন ও ঝিনাইদহে আরও ২০ জনের করোনা শনাক্ত হয়েছে। মানিকগঞ্জে গত ২৪ ঘণ্টায় করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু ও নতুন করে আরও ১৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়াও, নারায়ণগঞ্জে এক দিনে করোনায় তিন জনের মৃত্যু হয়েছে এবং এ জেলায় নতুন করে ৪২ জনের করোনা শনাক্ত হয়েছে।

সাতক্ষীরায় করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া দুজনের রিপোর্ট পজিটিভ এসেছে এবং এ জেলায় আরও ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় চাঁদপুরে ৪২ জন ও ঝিনাইদহে আরও ২০ জনের করোনা শনাক্ত হয়েছে। মানিকগঞ্জে গত ২৪ ঘণ্টায় করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু ও নতুন করে আরও ১৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়াও, নারায়ণগঞ্জে এক দিনে করোনায় তিন জনের মৃত্যু হয়েছে এবং এ জেলায় নতুন করে ৪২ জনের করোনা শনাক্ত হয়েছে।

আজ রোববার দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এসব তথ্য জানান।

সাতক্ষীরায় উপসর্গ নিয়ে মারা যাওয়া দুজন করোনায় আক্রান্ত ছিলেন

করোনা উপসর্গ নিয়ে সাতক্ষীরায় মারা যাওয়া দুই ব্যক্তির নমুনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। এ নিয়ে সাতক্ষীরায় করোনা আক্রান্ত তিন জনের মৃত্যু হলো। এ ছাড়াও, গত ২৪ ঘণ্টায় সাতক্ষীরায় আরও ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে।

আজ রোববার যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়রে (যবিপ্রবি) জিনোম সেন্টারে থেকে আসা প্রতিবেদনে এসব তথ্য জানা যায়। এ নিয়ে জেলায় ১৭০ জন করোনা শনাক্ত হয়েছে।

সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের চিকিৎসা কর্মকর্তা ডা. জয়ন্ত সরকার জানান, করোনা উপসর্গ নিয়ে আজ সকাল আটটার দিকে সাতক্ষীরা শহরে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি দীর্ঘদিন ধরে জ্বর, সর্দি ও শ্বাসকষ্টে ভুগছিলেন। গত শুক্রবার তার নমুনা সংগ্রহ করা হয়। আজ তার রিপোর্ট পজিটিভি এসেছে। গত ২২ জুন করোনা উপসর্গ নিয়ে দেবহাটায় এক ব্যক্তির মৃত্যু হয়। ২৬ জুন তার নমুনা পরীক্ষার প্রতিবেদনে পজিটিভ আসে।

ডা. জয়ন্ত সরকার আরও জানান, আজ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়রে (যবিপ্রবি) জিনোম সেন্টারে থেকে আসা প্রতিবেদনে তালা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা এবং তালা উপজেলা প্রকৌশলীসহ তালা উপজেলায় ছয়জন, সাতক্ষীরা সদর উপজেলায় আটজন ও দেবহাটা উপজেলায় একজনের কারোনা শনাক্ত হয়েছে।

চাঁদপুরে আরও ৪২ জনের করোনা শনাক্ত

চাঁদপুরে আরও ৪২ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে চাঁদপুর সদরে ১৪ জন, হাইমচরে সাত জন,ফরিদগঞ্জে পাঁচ জন, হাজীগঞ্জে মৃত একজনসহ সাত জন, মতলব উত্তরে একজন, কচুয়ায় একজন ও মতলব দক্ষিণে সাত জন আছেন।

আজ চাঁদপুর সিভিল সার্জন অফিস সূত্রে এ তথ্য জানানো হয়ে।

সিভিল সার্জন সাখাওয়াত উল্লাহ বলেন, ‘আজ ১০৬টি রিপোর্ট এসেছে। এর মধ্যে ৪২টি রিপোর্ট করোনা পজিটিভ। বাকিগুলো নেগেটিভ। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ৮৪৭ জন। এর মধ্যে করোনায় মৃতের সংখ্যা ৫৬ জন।’

করোনা আক্রান্ত হয়ে ফরিদগঞ্জ পৌর আওয়ামী লীগ সভাপতি মোতাহার হোসেন (৫১) আজ ভোর সাড়ে ৩টার দিকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

তার চাচাতো ভাই আব্দুস ছোবহান লিটন এ তথ্য নিশ্চিত করেন।

চাঁদপুর সদর হাসপাতালের করোনা ফোকাল পার্সন ডা. সুজাউদ্দৌলা রুবেল বলেন, ‘মোতাহার হোসেন এই হাসপাতালে নমুনা দিয়েছিলেন। গত ৪ দিন আগে তার রিপোর্ট পজিটিভ আসলে আমরা তাকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করি।’

নারায়ণগঞ্জে করোনায় ৩ জনের মৃত্যু

নারায়ণগঞ্জে করোনা আক্রান্ত হয়ে দুই নারীসহ আরও ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় ১১৩ জন মারা গেছেন। এ জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৪২ জনের করোনা শনাক্ত হয়েছে। ফলে এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫ হাজার ২১ জন।

আজ দুপুরে দ্য ডেইলি স্টারকে নারায়ণগঞ্জ সিভিল সার্জন মুহাম্মদ ইমতিয়াজ এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় (রোববার সকাল ৮টা পর্যন্ত) ৪৩২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। নতুন করে ৪২ জন কোভিড-১৯ শনাক্ত হয়েছে। নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় একজন পুরুষ (৫৫) ও নারী (৬৫) এবং সিটি করপোরেশন এলাকায় একজন নারী (২৬) মারা গেছেন। এছাড়াও শুরু থেকে এখনও পর্যন্ত ২৪ হাজার ৩৪২ জনের নমুনা সংগ্রহ করে ৫ হাজার ২১ জন কোভিড-১৯ পজেটিভ শনাক্ত হয়েছে। যার মধ্যে ১১৩ জন মারা গেছে ও ২ হাজার ৪৭১ জন সুস্থ হয়েছেন।’

মানিকগঞ্জে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু

মানিকগঞ্জ জেলা হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে একজন মারা গেছেন। নিহত ব্যক্তির বাড়ি ঢাকার ধামরাই উপজেলার চৌহাট এলাকায়। হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আরশ্বাদ উল্লাহ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘আজ সকাল ৮টার দিকে শ্বাসকষ্ট নিয়ে তাকে  হাসপাতালে  আনা হয়। তার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে জরুরি বিভাগের চিকিৎসক আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করেন। কিন্তু  জরুরি বিভাগ থেকে আইসোলেশন ওয়ার্ডে নেওয়ার আগেই তিনি মারা যান। তিনি করোনায় আক্রান্ত ছিলেন কি না তা নিশ্চিত হওয়ার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় মানিকগঞ্জে চিকিৎসক, সাংবাদিকসহ আরও ১৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্তের সংখ্যা বেড়ে হলো ৫৬৮ জন।

ঝিনাইদহে আরও ২০ জনের করোনা শনাক্ত

ঝিনাইদহে আরও এক সাংবাদিকসহ নতুন করে ২০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলাতেই দুইজন সাংবাদিক করোনা আক্রান্ত হলেন।

আজ সকালে বিষয়টি নিশ্চিত করেছেন ঝিনাইদহ সিভিল সার্জন ডা. সেলিনা বেগম।

ডা. সেলিনা বেগম বলেন, ‘রোবাবর সকালে ঝিনাইদহে কুষ্টিয়া ল্যাব থেকে ৬৭টি নমুনা পরীক্ষার ফলাফল এসেছে। এতে মোট ২০ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ঝিনাইদহ সদরে আট জন, কালীগঞ্জে নয় জন ও শৈলকূপায় তিন জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় ১ হাজার ৮৫১টি নমুনার রিপোর্টে মোট ১৮৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৮ জন। জেলায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন দুই জন।’

Comments

The Daily Star  | English

‘Will implement Teesta project with help from India’

Prime Minister Sheikh Hasina has said her government will implement the Teesta project with assistance from India and it has got assurances from the neighbouring country in this regard.

31m ago