করোনা আপডেট: কুমিল্লা, চাঁদপুর, ফেনী, মাদারীপুর, পটুয়াখালী

কুমিল্লায় গত ২৪ ঘণ্টায় ১৯৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। জেলায় এক দিনে এখন পর্যন্ত সর্বোচ্চ সংক্রমণের ঘটনা এটি। এ ছাড়া, চাঁদপুরে পুলিশ সুপারসহ আরও ১৮ জন, ফেনীতে নতুন করে আরও ১১ জন, মাদারীপুরে চিকিৎসক, পুলিশসহ আরও ৫৪ জন ও পটুয়াখালীতে ২৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

কুমিল্লায় গত ২৪ ঘণ্টায় ১৯৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। জেলায় এক দিনে এখন পর্যন্ত সর্বোচ্চ সংক্রমণের ঘটনা এটি। এ ছাড়া, চাঁদপুরে পুলিশ সুপারসহ আরও ১৮ জন, ফেনীতে নতুন করে আরও ১১ জন, মাদারীপুরে চিকিৎসক, পুলিশসহ আরও ৫৪ জন ও পটুয়াখালীতে ২৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। 

দ্য ডেইলি স্টার এর স্থানীয় সংবাদদাতারা আজ মঙ্গলবার এসব তথ্য জানিয়েছেন।

কুমিল্লায় এক দিনে সর্বোচ্চ ১৯৯ জনের করোনা শনাক্ত

কুমিল্লায় গত ২৪ ঘণ্টায় ১৯৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত তিন হাজার ৫০০ জনের করোনা শনাক্ত হলো। এ ছাড়া, জেলায় করোনায় আরও ছয় জন মারা গেছেন।

কুমিল্লার সিভিল সার্জন ডা. নেয়াতুজ্জামান আজ মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নতুন শনাক্তদের মধ্যে সিটি করপোরেশন এলাকার ৯০ জন, আদর্শ সদরে ৯ জন, চৌদ্দগ্রামে ২০ জন, মুরাদনগরে পাঁচ জন, সদর দক্ষিণে দুই জন, নাঙ্গলকোটে ১৩ জন, বরুড়ায় ১০ জন, বুড়িচংয়ে চার জন, লালমাইয়ে চার জন, ব্রাহ্মণপাড়ায় দুই জন, মনোহরগঞ্জে চার জন, লাকসামে ১৭ জন, দাউদকান্দিতে পাঁচ জন, তিতাসে একজন, হোমনায় তিন জন, মেঘনায় একজন ও দেবিদ্বারে নয় জন।

জেলায় করোনা আক্রান্ত হয়ে আজ মারা যাওয়া ছয় জনসহ জেলায় এ পর্যন্ত ১০০ জন মারা গেছেন বলেও জানান সিভিল সার্জন।

তিনি জানান, জেলায় এ পর্যন্ত শনাক্ত তিন হাজার ৫০০ জনের মধ্যে এক হাজার ৪৪০ জন সুস্থ হয়েছেন।

চাঁদপুরে পুলিশ সুপারসহ আরও ১৮ জনের করোনা শনাক্ত

চাঁদপুরের পুলিশ সুপার মো. মাহবুবুর রহমানের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তিনিসহ জেলায় পুলিশ ও স্বাস্থ্যকর্মীসহ আরও ১৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৮৭৪ জনের করোনা শনাক্ত হলো।

আজ মঙ্গলবার চাঁদপুরের সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্যাহ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, নতুন আক্রান্ত ১৮ জনের মধ্যে চাঁদপুর সদরে আছেন আট জন, মতলব উত্তরে তিন জন, শাহরাস্তি উপজেলার তিন জন, হাজীগঞ্জে দুই জন, হাইমচরে একজন ও মতলব আইসিডিডিআরবির একজন। জেলায় এ পর্যন্ত শনাক্ত ৮৭৪ জনের মধ্যে ২৬৮ জন সুস্থ হয়েছেন এবং ৫৭ জন মারা গেছেন বলেও জানান তিনি।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার জাহেদ পারভেজ চৌধুরী বলেন, গত দুদিন আগে পুলিশ সুপার করোনা পরীক্ষার জন্য নমুনা দেন এবং গতকাল সোমবার রাতে ঢাকা থেকে তার করোনা শনাক্তের বিষয়টি জানানো হয়েছে। আজ মঙ্গলবার সকালেই তাকে ঢাকার রাজারবাগ পুলিশ লাইনসের আইসোলেশনে পাঠানো হয়েছে বলে তিনি জানান।

এ পর্যন্ত জেলায় ৭৫ জন পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন এবং তার মধ্যে ১৫ জন সুস্থ হয়েছেন বলেও জানান তিনি।

ফেনীতে আরও ১১ জনের করোনা শনাক্ত

ফেনীতে নতুন করে আরও ১১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৮৩৮ জনে।

ফেনীর ভারপ্রাপ্ত সিভিল এসএম মাসুদ রানা আজ মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, নতুন আক্রান্ত ১১ জনের মধ্যে ফেনী সদর উপজেলায় আছেন চার জন, সোনাগাজীতে ছয় জন ও ফুলগাজীতে একজন।

জেলায় এ পর্যন্ত শনাক্ত ৮৩৮ জনের মধ্যে ৪৬১ জন সুস্থ হয়েছেন এবং ১৭ জন মারা গেছেন বলেও জানান তিনি।

তিনি আরও জানান, করোনা আক্রান্ত ফেনীর সিভিল সার্জন মো. সাজ্জাদ হোসেনসহ ১৮ জনকে ঢাকাসহ অন্যত্র স্থানান্তর করা হয়েছে। বর্তমানে জেলায় করোনা আক্রান্ত ১২ জন ফেনী জেনারেল হাসপাতাল ও দাগনভূঁঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি আছেন এবং অন্যরা স্বাস্থ্য বিভাগের অধীনে হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন।

মাদারীপুরে চিকিৎসক, পুলিশসহ আরও ৫৪ জনের করোনা শনাক্ত

মাদারীপুরে নতুন করে আরও ৫৪ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৭৯২ জনের করোনা শনাক্ত হলো।

মাদারীপুরের সিভিল সার্জন মো. সফিকুল ইসলাম আজ মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নতুন শনাক্তদের মধ্যে আছেন একজন চিকিৎসক, পাঁচ পুলিশ সদস্য, স্বাস্থ্যকর্মী ও কৃষি কর্মকর্তা। নতুন শনাক্ত ৫৪ জনের মধ্যে সদর উপজেলায় শনাক্ত হয়েছে ১৯ জন, রাজৈরে ১২ জন, শিবচরে ১০ জন ও কালকিনি উপজেলায় ১৩ জন।

সিভিল সার্জন মো. সফিকুল ইসলাম বলেন, ‘মঙ্গলবার দুপুরে আসা জেলার ৩৬২টি নমুনার প্রতিবেদনে ৫৪ জনের রিপোর্ট পজিটিভ। চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীসহ নতুন আক্রান্তদের বাসায় রেখেই চিকিৎসা দেওয়া হচ্ছে।'

জেলায় এ পর্যন্ত আক্রান্ত ৭৯২ জনের মধ্যে ২৯১ জন সুস্থ হয়েছেন বলেও জানান তিনি।

পটুয়াখালীতে আরও ২৫ জনের করোনা শনাক্ত

পটুয়াখালী জেলায় নতুন করে আরও ২৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৩৯১ জনের করোনা শনাক্ত হলো।

পটুয়াখালীর সিভিল সার্জন মোহাম্মদ জাহাঙ্গীর আলম আজ মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নতুন করে শনাক্ত হয়েছে সদর উপজেলার ১৯ জন, বাউফলের চার জন, কলাপাড়ায় একজন ও দুমকিতে একজন। জেলায় এ পর্যন্ত শনাক্ত ৩৯১ জনের মধ্যে ৭৩ জন সুস্থ হয়েছেন এবং ১৮ জন মারা গেছেন বলে জানান তিনি।

এ দিকে, করোনা উপসর্গ নিয়ে পটুয়াখালীতে দুজন মারা গেছেন। এদের একজন জেলার দশ‌মিনা উপ‌জেলার অবসরপ্রাপ্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক (৭০)। তিনি আজ সকাল সাড়ে ৭টার দিকে উপজেলা স্বাস্থ্য কম‌প্লে‌ক্সে মারা যান।

দশমিনা উপজেলা স্বাস্থ্য ও পরিববার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, ওই ব্যক্তির কয়েকদিন ধরেই জ্বর, কাশিসহ করোনার উপসর্গ ছিল। তিন দিন আগে তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হলেও, মঙ্গলবার দুপুর পর্যন্ত রি‌পোর্ট আসে নি বলে জানান তিনি।

এ ছাড়া, বাউফল উপজেলার ৪৫ বছর বয়সী এক ব্যক্তি গতকাল সোমবার বিকেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মারা যান বলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. আখতারুজ্জামান নিশ্চিত করেন।

তিনি জানান, ওই ব্যক্তি গত কয়েক দিন ধরে জ্বর, কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন। 

Comments

The Daily Star  | English

Israeli leaders split over post-war Gaza governance

New divisions have emerged among Israel's leaders over post-war Gaza's governance, with an unexpected Hamas fightback in parts of the Palestinian territory piling pressure on Prime Minister Benjamin Netanyahu

10m ago