আগামী মৌসুমে চতুর্মুখী শিরোপা-লড়াই প্রত্যাশা করছেন ক্লপ

শিরোপা ধরে রাখার ক্ষেত্রে আগামী মৌসুমে লিভারপুলকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে মনে করেন ইয়ুর্গেন ক্লপ।
jurgen klopp
ছবি: এএফপি

শিরোপা ধরে রাখার ক্ষেত্রে আগামী মৌসুমে লিভারপুলকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে মনে করেন ইয়ুর্গেন ক্লপ। এই জার্মান কোচের মতে, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি, এই তিন দলও ইংলিশ প্রিমিয়ার লিগের পরের আসরে চ্যাম্পিয়ন হওয়ার যোগ্যতা রাখে।

দীর্ঘ তিন দশকের অপেক্ষার অবসান ঘটিয়ে ১৯৮৯-৯০ মৌসুমের পর প্রথমবারের মতো ইংল্যান্ডের পেশাদার ফুটবলের সর্বোচ্চ আসরের শিরোপা জিতেছে লিভারপুল। গেল ২৬ জুন পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা ম্যান সিটি চেলসির কাছে হেরে যাওয়ায় প্রিমিয়ার লিগের ২০১৯-২০ মৌসুমে চ্যাম্পিয়ন হয়েছে ক্লপের দল।

ইংল্যান্ডের শীর্ষ লিগে এটি লিভারপুলের ১৯তম লিগ শিরোপা। শেষবার যখন তারা চ্যাম্পিয়ন হওয়ার উৎসবে মেতেছিল, তখন আসরটি পরিচিত ছিল ইংলিশ ফার্স্ট ডিভিশন নামে। অর্থাৎ প্রথমবারের মতো প্রিমিয়ার লিগ জেতার স্বাদ পেয়েছে দলটি।

সাত ম্যাচ হাতে রেখে শিরোপা ঘরে তোলার কীর্তি গড়েছে অলরেড খ্যাত দলটি। দ্বিতীয় স্থানে থাকা আগের দুইবারের লিগ চ্যাম্পিয়ন ম্যান সিটির সঙ্গে তাদের পয়েন্টের ব্যবধান ২৩! বৃহস্পতিবার রাতে হাইভোল্টেজ ম্যাচে দল দুটি মুখোমুখি হচ্ছে পরস্পরের। বাংলাদেশ সময় রাত ১টা ১৫ মিনিটে খেলা শুরু হবে ম্যান সিটির মাঠ ইতিহাদ স্টেডিয়ামে।

পেপ গার্দিওলার দলকে মোকাবিলা করার আগে সংবাদ সম্মেলনে ক্লপ বলেন, এই ম্যাচের ফলের উপর ভিত্তি করে আগামী মৌসুম সম্পর্কে ধারণা তৈরি করা উচিত হবে না। বরং তিনি বিশ্বাস করেন যে, শিরোপা নিয়ে পরেরবার লড়াই হবে চারটি দলের মধ্যে এবং লিভারপুল ও ম্যান সিটি উভয় দলকে ছন্দে ফেরা ম্যান ইউনাইটেড ও তরুণদের নিয়ে গড়া চেলসির বিপক্ষে কঠিন পরীক্ষা দিতে হবে।

‘লোকেরা যাই বলুক না কেন, এই ম্যাচটি পরবর্তী মৌসুমের জন্য গুরুত্বপূর্ণ নয়। কারণ, নিশ্চিতভাবেই আমাদেরকে (লিভারপুল এবং ম্যান সিটি) আবার তৈরি হতে হবে।’

‘আমরা দেখছি যে, ইউনাইটেড উঠে আসছে। লোকেরা ভেবেছিল, তাদের কোনো সুযোগ নেই। অথচ আমরা দেখতে পাচ্ছি একজন বা দুজন খেলোয়াড় যোগ দেওয়ায় তারা কতটা ভালো করছে এবং তারা আরও কতটা ভালো করতে পারে। নিশ্চিতভাবেই আগামী মৌসুমে তারা খারাপ করবে না এবং এখন চেলসিও ভালো করছে।’

৩১ ম্যাচ শেষে লিভারপুল ও সিটির পয়েন্ট যথাক্রমে ৮৬ ও ৬৩। এক ম্যাচ বেশি খেলে ৫৪ পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছে চেলসি। সমান ম্যাচে প্রিমিয়ার লিগের সফলতম ক্লাব ইউনাইটেড ৫২ পয়েন্ট নিয়ে আছে পঞ্চম স্থানে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago