রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধের প্রতিবাদে বরিশালে বাসদের বিক্ষোভ

রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধ ও শ্রমিকদের স্বেচ্ছায় অবসরে পাঠানোর সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদ বরিশাল জেলা ও মহানগর কমিটি।
ছবি: সংগৃহীত

রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধ ও শ্রমিকদের স্বেচ্ছায় অবসরে পাঠানোর সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদ বরিশাল জেলা ও মহানগর কমিটি।

আজ শনিবার দুপুর ১২টায় নগরের অশ্বিনী কুমার হলের সামনে তারা বিক্ষোভ কর্মসূচী পালন করে। বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক দল বাসদের আহবায়ক ইমরান হাবিব রুমন।

বাসদ জেলা ও মহানগর কমিটির সদস্য সচিব ডা. মণীষা চক্রবর্তী বলেন,‘সাবেক জামায়াতজোট ও বিএনপি সরকারের আমলে প্রায় দশ হাজার কোটি টাকা পুঞ্জিভূত দেনার দায়ে পড়েছে দেশের রাষ্ট্রায়ত্ব বিভিন্ন পাটকল। গত ২ জুলাই প্রজ্ঞাপন জারি করে ২৫টি রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। অথচ, সরকার ভাবেনি এই করোনা পরিস্থিতিতে মানুষ কোথায় গিয়ে দাঁড়াবে। বিশ্বে যখন পাট শিল্প লাভবান প্রতিষ্ঠানে পরিণত হয়েছে সরকার তখন এই শিল্পকে দুর্নীতিবাজদের হাতে তুলে দিচ্ছেন।’

তিনি আরও বলেন, ‘জামায়াতজোট ও বিএনপি সরকারের আমলে সরকারি নীতি নির্ধারকদের অশুভ চক্রে লোকসানের কবলে পড়েছিল মিলগুলো। বিএনপি সরকার আদমজী জুটমিলকে লোকসানজনিত প্রতিষ্ঠান বানিয়ে সেটা বন্ধ করেছিল। আওয়ামী লীগ সরকারও রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধ করার ঘোষণা দিয়েছে। সরকারের এমন সিদ্ধান্তের ধিক্কার জানাই। আবার দেশের মধ্যে লুকিয়ে থাকা সেই চক্র বর্তমান সরকারকে কৌশলে আবারও রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধের পাঁয়তারা করছে।’

‘করোনার কারণে বর্তমানে লাখ লাখ মানুষ বেকার হয়ে পড়ছেন। যদি ৬ হাজার কোটি টাকা বিনিয়োগ করে উন্নত প্রযুক্তি সংযোজন করা যায় তাহলে এই পাটশিল্পকে আবার দাঁড় করানো সম্ভব। এই সরকার শ্রমিক বান্ধব সরকার নয় বিধায় শ্রমিকদের দিন দিন মানবেতর জীবনযাপনের দিকে ঠেলে দিচ্ছে। আমরা অবিলম্বে পাটকল বন্ধে সরকারের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাচ্ছি,’ বলেন তিনি।

এতে আরও বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক সুজন সিকদার, শ্রমিক ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম প্রমুখ।

Comments

The Daily Star  | English

Flash flood, waterlogging dampen Eid joy in Sylhet

In the last 24 hours till this morning, it rained 365mm in Sunamganj town, 285mm in Sylhet city, 252mm in Gowainghat's Jaflong, and 252mm in Laurer Garh in Tahirpur

18m ago