মানিকগঞ্জের ৭ রেড জোন এলাকাকে ইয়েলো জোন ঘোষণা

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে গত ১৯ দিন লকডাউন থাকার পর সংক্রমণ কমে যাওয়ায় মানিকগঞ্জের সাতটি রেড জোন এলাকাকে ‘ইয়েলো জোন’ ঘোষণা করা হয়েছে।
স্টার অনলাইন গ্রাফিক্স

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে গত ১৯ দিন লকডাউন থাকার পর সংক্রমণ কমে যাওয়ায় মানিকগঞ্জের সাতটি রেড জোন এলাকাকে ‘ইয়েলো জোন’ ঘোষণা করা হয়েছে।

আজ শনিবার করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব ও সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ  এ তথ্য নিশ্চিত করেন।

অধিক ঝুঁকিপূর্ণ বিবেচনায় গত ১৫ জুন রাত ৮টার পর থেকে মানিকগঞ্জ শহরের উত্তর সেওতা, গঙ্গাধরপট্টি ও পশ্চিম দাশড়া, সাটুরিয়া উপজেলার সাটুরিয়া সদর ও ধানকোড়া ইউনিয়ন এবং সিঙ্গাইর উপজেলার সিঙ্গাইর পৌরসভা ও জয়মন্টপ ইউনিয়নকে রেড জোন ঘোষণা করা হয়।

আজ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক এস এম ফেরদৌসের সভাপতিত্বে করোনা প্রতিরোধ কমিটির বৈঠক হয়। এতে সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। রেড জোনভুক্ত এলাকাগুলোতে করোনা সংক্রমণের হার কমে যাওয়ায় সভায় সবার মতামতের ভিত্তিতে এসব এলাকা ইয়েলো জোন ঘোষণা করা হয়।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, রেড জোনভুক্ত এলাকায় প্রথম পর্যায়ে ৮৭ জন রোগী থাকলেও পরে নতুন করে ৪২ জনের করোনা শনাক্ত হয়। ১৫ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত ১৯ দিনে রেড জোন এলাকায় মোট সংক্রমিত ১২৯ জনের মধ্যে ১০১ জন সুস্থ হয়েছেন। ফলে, রেড জোনভুক্ত ওই সাত এলাকাকে ইয়েলো জোন হিসেবে ঘোষণা দেওয়া হয়।

সূত্র আরও জানায়, এ পর্যন্ত জেলার সাতটি উপজেলা থেকে ৬ হাজার ১১ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ৬১২ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ৪৮৮ জন। অবশিষ্ট ১২৪ জনের মধ্যে ২০ জন হাসপাতালে এবং ১০৪ জন নিজ নিজ বাড়িতে আইসোলেশনে চিকিৎসাধীন আছেন।

করোনা প্রতিরোধ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী রেড জোন থেকে ইয়েলো জোনে উন্নীত হওয়ায় আগামীকাল রোববার থেকে জেলা শহরের সব ব্যবসা প্রতিষ্ঠান, বিপণিবিতান ও দোকানপাট খোলা থাকবে। তবে, জেলা শহরের প্রধান শহীদ রফিক সড়কে যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। গঙ্গাধরপট্টি ও গার্লস স্কুল সড়ক দুটি দিয়ে যানবাহন চলাচল করতে পারবে।

Comments

The Daily Star  | English

No scope for govt to form commission on quota reform: Arafat

'I think that from time-to-time issues like quotas can be modernised or updated by taking into consideration changes in conditions and circumstances, among other factors'

51m ago