বিসিসিআইকে ৪৮০০ কোটি রুপি ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ

অবৈধভাবে ডেকান চার্জাসের ফ্র্যাঞ্চাইজি স্বত্ব বাতিল করা হয়েছিল।
BCCI logo
ছবি: এএফপি

অবৈধভাবে ডেকান চার্জাসের ফ্র্যাঞ্চাইজি স্বত্ব বাতিল করা হয়েছিল। তাই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সাবেক এই দলটির মালিক প্রতিষ্ঠান ডেকান ক্রনিকল হোল্ডিংস লিমিটেডকে (ডিসিএইচএল) ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেওয়া হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই)। অর্থের পরিমাণটা অবশ্য চোখ কপালে তোলার মতো। চার হাজার আটশ কোটি রুপি!

২০১২ সালের ১৫ সেপ্টেম্বর ডেকানকে আইপিএল থেকে ছেঁটে ফেলে বিসিসিআই। তাদের বিরুদ্ধে খেলোয়াড়দের বেতন-ভাতা ঠিকমতো দিতে ব্যর্থ হওয়াসহ বেশ কিছু অভিযোগ আগে থেকেই তুলেছিল ভারতীয় বোর্ড। কিন্তু অন্যায়ভাবে তাদের ফ্র্যাঞ্চাইজি স্বত্ব বাতিল করার পাল্টা অভিযোগ এনে এক সপ্তাহ পর আদালতে যায় ডিসিএইচএল। এরপর পেরিয়ে গেছে দীর্ঘ আট বছর। অবশেষে শুক্রবার দেওয়া হয়েছে রায়।

সমস্যা সমাধানে একক মধ্যস্থতাকারী হিসেবে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সিকে ঠাক্কারকে নিযুক্ত করেছিল মুম্বাই হাইকোর্ট। তার রায়ে জিতে গেছে ডিসিএইচএল। আগামী সেপ্টেম্বরের মধ্যে তাদেরকে ক্ষতিপূরণ হিসেবে চার হাজার আটশ কোটি রুপি পরিশোধ করতে বলা হয়েছে বিসিসিআইকে।

ডেকানকে আইপিএল থেকে বাদ দেওয়ার পর নতুন করে দরপত্র আহ্বান করে ভারতীয় বোর্ড এবং হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজি বিক্রি করা হয় সান টিভি নেটওয়ার্কের কাছে। বর্তমানে সানরাইজার্স হায়দরাবাদ নামে পরিচিত দলটি তাদের মালিকানাধীন।

বিসিসিআই এই রায়ের বিরুদ্ধে ফের আদালতের দ্বারস্থ হবে বলে ধারণা করা হচ্ছে। ভারতীয় বোর্ডের অন্তবর্তী প্রধান নির্বাহী হেমাঙ্গ আমিন দেশটির সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসকে জানান, রায়ের কপি তারা এখনও হাতে পাননি। দেখার পর তারা পরবর্তী সিদ্ধান্ত নেবেন।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

12m ago