মালয়েশিয়ায় আটক রায়হানের মুক্তি দাবিতে ২১ সংগঠনের বিবৃতি

মালয়েশিয়ায় আটক বাংলাদেশি নাগরিক রায়হান কবিরের অবিলম্বে মুক্তি ও নিরাপত্তার দাবি জানিয়েছে অভিবাসন ও উন্নয়ন নিয়ে কাজ করা দেশের ২১টি সংগঠন।
রায়হান কবিরকে শুক্রবার গ্রেপ্তার করেছে মালয়েশিয়ার পুলিশ। ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় আটক বাংলাদেশি নাগরিক রায়হান কবিরের অবিলম্বে মুক্তি ও নিরাপত্তার দাবি জানিয়েছে অভিবাসন ও উন্নয়ন নিয়ে কাজ করা দেশের ২১টি সংগঠন।

আজ শনিবার এক বিবৃতিতে সংগঠনগুলো মালয়েশিয়ার অভিবাসীকর্মীদের ওপর চলা নিপীড়ণমূলক আচরণ নিয়ে, আল জাজিরার প্রামাণ্যচিত্রে কথা বলায় বাংলাদেশি তরুণ রায়হান কবিরকে গ্রেপ্তারের নিন্দা জানিয়েছে।

অবিলম্বে রায়হানের মুক্তি ও নিরাপত্তার দাবি জানিয়ে মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশন, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট আন্তর্জাতিক সংস্থাগুলোকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।

আল-জাজিরার অনুসন্ধানীমূলক প্রতিবেদন ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’ গত ৩ জুলাই প্রচারিত হয়। এতে মালয়েশিয়া সরকারের মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) এর মাধ্যমে মহামারির সময়ে অভিবাসীদের প্রতি বৈষম্যমূলক আচরণ প্রকাশ পায়।

বিবৃতিতে বলা হয়, 'মালয়েশিয়ায় অভিবাসীদের প্রতি এমন বৈষম্যমূলক আচরণের প্রমাণ নিন্দনীয় ও উদ্বেগজনক। মালয়েশিয়ার আইন প্রয়োগকারী সংস্থাগুলোর বিরুদ্ধে অতীতেও এমন অভিযোগ পাওয়া গিয়েছিল।'

এর আগে ১১ জুলাই এই সংগঠনগুলো এ ধরনের অভিযোগ তদন্তের জন্য মালয়েশিয়ার আইন প্রয়োগকারী সংস্থাকে আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছিল।

'রায়হান কবির কোনও অপরাধ করেনি' উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়ার পর, মালয়েশিয়া কর্তৃপক্ষ রায়হানের কাজের অনুমোদন বাতিল করার আগে তিনি মালয়েশিয়ায় বৈধভাবেই অবস্থান করছিলেন।

বিবৃতি দেওয়া সংগঠনগুলো হলো-ব্র্যাক, রিফিউজি এন্ড মাইগ্রেটরি মুভমেন্ট পলিসি ইউনিট, বাংলাদেশ নারী শ্রমিক কেন্দ্র, আইআইডি মাইগ্রেশন পলিসি ইউনিট, ওয়ারব ডেভলপমেন্ট ফাউন্ডেশন, মানুষের জন্য ফাউন্ডেশন, অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম, আইন ও সালিশ কেন্দ্র, বাংলাদেশি অভিবাসী মহিলা শ্রমিক সমিতি, বাসুগ, আইএনএফআই বাংলাদেশ, কর্মজীবী নারী, বাংলাদেশ নারী প্রগতি সংঘ, ডেভকম, হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি, আওয়াজ ফাউন্ডেশন, রাইটস যশোর, বিআইএলএস, বাস্তব, ফিল্ম ফর পিস ফাউন্ডেশন এবং মাইগ্রেশন নিউজ।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

4h ago