কেরালায় ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৮

ভারতের কেরালায় প্রবল বৃষ্টিতে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আরও ৫০ জন মাটিচাপা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এ ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শোক প্রকাশ করেছেন।
ছবি: সংগৃহীত

ভারতের কেরালায় প্রবল বৃষ্টিতে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আরও ৫০ জন মাটিচাপা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এ ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শোক প্রকাশ করেছেন।

আজ শুক্রবার ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

সংবাদমাধ্যমটি জানায়, শুক্রবার সকালে ইদুক্কির পর্যটন নগরী মুন্নার থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে রাজামালি এলাকায় এ ভূমিধসের ঘটনা ঘটে।

ইদুক্কির ডিসট্রিক্ট কালেক্টর এইচ দীনশান জানান, ঘটনাস্থল থেকে ১৬ জনকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। এই অঞ্চলে ভারী বর্ষণ এবং কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার কারণে উদ্ধার কাজ বাধাগ্রস্ত হচ্ছে।

রাজস্বমন্ত্রী ই চন্দ্রশেখরন জানান, জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনীর (এনডিআরএফ) একটি দল ঘটনাস্থলে পৌঁছেছে।

তিনি বলেন, ‘এটা বড় একটি ট্র্যাজেডি। পার্বত্য অঞ্চলের কয়েকটি রাস্তা প্রবল বৃষ্টিতে ভেসে গেছে। আমরা আহতদের উদ্ধারের জন্য বিমান বাহিনীর সহায়তা চেয়েছি। বিরূপ আবহাওয়ার কারণে উদ্ধারকাজ বেশ কঠিন হয়ে পড়েছে।’

স্থানীয় লোকজন জানান, গত তিন দিন ধরে এই অঞ্চলে ভারী বৃষ্টিপাত হচ্ছে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ও যোগাযোগব্যবস্থা বন্ধ হয়ে গেছে। ফলে উদ্ধারকাজেও দেরি হচ্ছে। প্রথমদিকে রাতেরবেলায় ভূমিধসের সময় অনেকেই ঘুমিয়েছিলেন। ফলে তারা সময়মতো ওই জায়গাটি ছেড়ে যেতে পারেননি।

ভারত মেট্রোলজিকাল বিভাগ (আইএমডি) তিনটি জেলা, কোজিকোড, ওয়াইনাড ও ইদুক্কিতে ‘রেড অ্যালার্ট’ ও অন্য পাঁচটি জেলায় ‘অরেঞ্জ অ্যালার্ট’ সর্তকতা ঘোষণা করেছে।

ভারী বৃষ্টিতে সেখানকার অনেক নদী তীব্র আকার ধারণ করেছে ও বৃষ্টিপাত অব্যাহত থাকলে ইদুক্কিসহ কয়েকটি বাঁধের শাটার খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন ভারতের সেচ বিভাগ।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারই বিজয়ন করোনা মহামারির মধ্যে এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে মানুষকে দ্বিগুণ সচেতন থাকার আহ্বান জানান।

Comments

The Daily Star  | English

Dhaka denounces US 2023 human rights report

Criticising the recently released US State Department's 2023 Human Rights Report, the foreign ministry today said it is apparent that the report mostly relies on assumptions and unsubstantiated allegations

8m ago