২৪ অক্টোবর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ

২৪ অক্টোবর করোনা মহামারির পর প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ
bangladesh test team
ফাইল ছবি: এএফপি

কথাবার্তা অনেকটা এগিয়েই গিয়েছিল। দু’একটি বিষয়ের পর ঝুলে ছিল চূড়ান্ত ঘোষণা। অবশেষে সেটাও হয়ে গেল। টেস্ট ও টি-টোয়েন্টির সিরিজ খেলতে আগামী ২৩ সেপ্টেম্বর শ্রীলঙ্কা যাচ্ছে বাংলাদেশ দল। এর এক মাস পর ২৪ অক্টোবর করোনা মহামারির পর প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ। 

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বুধবার সভা শেষে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। 

জাতীয় দলের সঙ্গে একই সময়ে হাই পারফরম্যন্স স্কোয়াড (এইচপি) দলও শ্রীলঙ্কা সফরে যাবে। শ্রীলঙ্কায় এইচপি দল মূলত জাতীয় দলের অনুশীলনে সহায়তা করবে। এইচপি দলের সঙ্গে ভাগ হয়ে একাধিক প্রস্তুতি ম্যাচ খেলবে জাতীয় দল। জাতীয় দলের সিরিজ শুরু হয়ে গেলে এইচপি দল তখন শ্রীলঙ্কা এইচপি দলের সঙ্গে সিরিজ খেলবে। সিরিজ শেষে দুই দল একই সঙ্গে দেশে ফিরবে। 

বিসিবির এইপি ইউনিটের চেয়ারম্যান নাঈমুর রহমান, দুই নির্বাচক মিনহাজুল আবেদিন ও হাবিবুল বাশারের সঙ্গে সভা শেষে চূড়ান্ত রূপরেখা ঠিক করেন আকরাম।

তিনি জানান, সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে দেশে একটি অনুশীলন ক্যাম্প করবেন তারা, তবে মূল অনুশীলন হবে শ্রীলঙ্কায় গিয়েই,   ‘আমরা কতদিন দেশে অনুশীলন করব, কতদিন বাইরে। সেটার একটা সিদ্ধান্ত নিয়েছি। সেপ্টেম্বরের মাঝে দেশে হয়ত ১০-১২ দিন অনুশীলন করব। তারপর এইচপি দলকে নিয়ে শ্রীলঙ্কা চলে যাব। তারপরে সেখানে অনুশীলন করব এবং অক্টোবরের ২৪ তারিখ আমাদের খেলা আছে।’

দেশে অনুশীলন ক্যাম্পের আগে ক্রিকেটারদের সবার করোনা পরীক্ষা করা হবে। তারপরো আবাসিক হোটেলে রেখে চলানো হবে ক্যাম্প,  ‘আমরা অনেক বিষয় নিয়ে আলাপ করেছি। একটা ছিল করোনা পরীক্ষা। আমরা খেলোয়াড়দের কীভাবে ক্যাম্প শুরু করব সেটার একটা ভাল প্ল্যান করেছি। পরে জানিয়ে দেব। ’

করোনা পরীক্ষা করিয়ে ক্রিকেটারদের হোটেলে রাখার চিন্তা করছে বিসিবি,  ‘আপাতত হোটেলের কথা চিন্তা করেছি। আমরা দুই-তিনবার টেস্ট করাব। এটা নিয়ে আমাদের আরও পরিকল্পনা আছে। আমরা পরে জানিয়ে দিব। ওখানে যাওয়ার আগে ৭২ ঘন্টার মধ্যে আসা একটা সার্টিফিকেট নিয়ে যেতে হবে। এটা একটা গুরুত্বপূর্ণ বিষয়। আর সেখানে গেলে তারাও পরীক্ষা করাবে। কতদিন থাকতে হবে সেটা এখনো চূড়ান্ত হয়নি।’

শ্রীলঙ্কায় বাংলাদেশ দল সিরিজ শুরুর আগে পুরো এক মাস  থাকবে কলম্বোতেই , ‘কলম্বোর কথা বলেছে ওরা আমাদের। এখনো সময় আছে, আর যেহেতু কলম্বোতে সুযোগ সুবিধা ভালো, হাসপাতাল থেকে সবকিছু উন্নত মানের আছে। এসব আসলে আলাপ-আলোচনার মধ্যে আছে। তবে আপাতত পরিস্থিতি এমন থাকলে আমরা সেপ্টেম্বরের মাঝামাঝি অনুশীলন শুরু করব।’

শ্রীলঙ্কা সফরের জন্য সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই দল ঘোষণার কথা জানিয়েছেন নাঈমুর। জাতীয় দলের স্কোয়াডে ১৫ জনের বেশি সদস্য রাখা হতে পারে, সেই সঙ্গে এইচপি দলের ২৬ জন খেলোয়াড় মিলিয়ে বিশাল বহর নিয়েই লঙ্কা সফর করবে বাংলাদেশ। 

জাতীয় দলের সব কোচই বর্তমানে নিজ নিজ দেশে ছুটিতে আছেন। দক্ষিণ আফ্রিকায় থাকা প্রধান কোচ রাসেল ডমিঙ্গো, ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি আর ফিল্ডিং কোচ রায়ান কুকের বাংলাদেশে ফেরত আসায় কিছুটা জটিলতা আছে। করোনার জন্য অনেক দেশেই ভ্রমণ সীমাবদ্ধতা জারি আছে। এসব উৎরে সব কোচকে সেপ্টেম্বরের শুরুতেই দেশে আনার চেষ্টার কথা জানান আকরাম।

 

Comments

The Daily Star  | English

Trade at centre stage between Dhaka, Doha

Looking to diversify trade and investments in a changed geopolitical atmosphere, Qatar and Bangladesh yesterday signed 10 deals, including agreements on cooperation on ports, and manpower employment and welfare.

12m ago