যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে নিহতের ঘটনায় তদন্ত কমিটির কাজ শুরু

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে তিন কিশোর নিহতের ঘটনায় গঠিত তদন্ত কমিটি কাজ শুরু করেছে। আজ রোববার ঘটনাস্থল থেকে কিছু আলামত সংগ্রহ করেছে তারা।
যশোর শিশু উন্নয়ন কেন্দ্র। ছবি: সংগৃহীত

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে তিন কিশোর নিহতের ঘটনায় গঠিত তদন্ত কমিটি কাজ শুরু করেছে। আজ রোববার ঘটনাস্থল থেকে কিছু আলামত সংগ্রহ করেছে তারা।  

সমাজসেবা অধিদপ্তরের যুগ্ম সচিব ও পরিচালক সৈয়দ মো. নুরুল বাসিরের নেতৃত্বে দুই সদস্য বিশিষ্ট বিভাগীয় তদন্ত কমিটি শিশু উন্নয়ন কেন্দ্র ও হাসপাতালসহ সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করেছেন।

তারা আহত ১৫ কিশোরের সাথে আলাদা আলাদাভাবে কথা বলেছেন ও এই ঘটনা কেন এবং কীভাবে ঘটলো তা জানার চেষ্টা করেছেন। এ ছাড়া জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের প্রতিনিধির সাথেও তারা বৈঠক করেছেন।

তদন্ত কমিটির প্রধান সৈয়দ মো. নুরুল বাসির জানান, ঘটনা কেন ঘটলো কীভাবে সূত্রপাত হলো, কার কোন দায়িত্বে অবহেলা ছিল, পরবর্তীতে কী কী ব্যবস্থা নেয়া উচিত হবে- সবকিছু ভালভাবে জেনে-বুঝেই তারা নির্ধারিত সময়ের মধ্যেই তদন্ত প্রতিবেদন জমা দেবেন।

এ কমিটির অপর সদস্য হলেন, সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক (প্রতিষ্ঠান-২) এম এম মাহমুদ উল্লাহ।

তিন কিশোর নিহত হওয়ার পর যশোরের পুলেরহাটের শিশু উন্নয়ন কেন্দ্রে নতুন তত্ত্বাবধায়ক নিয়োগ দেওয়া হয়েছে। খুলনার আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ (সহকারী পরিচালক) মো. জাকির হোসেন তত্ত্বাবধায়ক হিসেবে নিয়োগ পেয়েছেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে এই নিয়োগ দিয়ে আদেশ জারি করা হয়েছে। 

এদিকে হত্যার ঘটনায় আটক শিশু উন্নয়ন কেন্দ্রের ৫ কর্মকর্তাকে গতকাল শনিবার রাতে রিমান্ডে নিয়েছে পুলিশ। তারা হলেন- কেন্দ্রের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল মাসুদ, প্রবেশন কর্শকর্তা মাসুম বিল্লাহ, কারিগরী প্রশিক্ষক ওমর ফারুক, ফিজিক্যাল ইন্সট্রাক্টর এ কে এম শাহানুর আলম ও সাইকো সোস্যাল কাউন্সিলর মুশফিকুর রহমান।

তাদের মধ্যে আব্দুল্লাহ আল মাসুদ, মাসুম বিল্লাহ ও মুশফিকুর রহমানকে পাঁচ দিন করে এবং শাহানুর আলম ও ওমর ফারুককে তিন দিন করে পুলিশ হেফাজতে দিয়েছেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাহাদী হাসান।

Comments

The Daily Star  | English

Fewer but fiercer since the 90s

Though Bangladesh is experiencing fewer cyclones than in the 1960s, their intensity has increased, a recent study has found.

5h ago