আমিরাতের কোস্টগার্ডের গুলিতে ২ ইরানি জেলে নিহত, আমিরাতের জাহাজ আটক তেহরানের

জলসীমা লঙ্ঘন করায় সংযুক্ত আরব আমিরাতের একটি জাহাজ নাবিকসহ আটক করেছে ইরান। আমিরাতের কোস্টগার্ড দুই ইরানি জেলেকে গুলি চালিয়ে হত্যার পর বিবৃতিতে এ কথা জানিয়েছে তেহরান।
ইরানের জলসীমায় প্রবেশের পরে আমিরাতের জাহাজ আটক করেছে তেহরান। ছবি: এপি

জলসীমা লঙ্ঘন করায় সংযুক্ত আরব আমিরাতের একটি জাহাজ নাবিকসহ আটক করেছে ইরান। আমিরাতের কোস্টগার্ড দুই ইরানি জেলেকে গুলি চালিয়ে হত্যার পর বিবৃতিতে এ কথা জানিয়েছে তেহরান। 

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার, আমিরাতের কোস্টগার্ড ইরানের বেশ কয়েকটি মাছ ধরার নৌকায় গুলি চালায়। এতে দুই ইরানি জেলে নিহত হয়। একইদিনে, আমিরাতের একটি জাহাজ নাবিকসহ আটক করে তেহরান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, ‘সোমবার, ইরানের উপকূলরক্ষীরা আমিরাতের জাহাজ আটক করেছে। ইরানি জলসীমায় অবৈধভাবে প্রবেশের কারণে জাহাজের ক্রুদেরও আটক করা হয়েছে।’

‘একই দিনে সংযুক্ত আরব আমিরাতের উপকূলরক্ষীরা গুলি চালিয়ে ইরানের দু’জন জেলেকে হত্যা করে একটি নৌকা জব্দ করেছে। গুলিবর্ষণের ঘটনায় ইতোমধ্যে দুঃখ প্রকাশ করেছে আমিরাত।’

বুধবার, এক চিঠিতে ওই ঘটনার ক্ষতিপূরণ দেওয়ার জন্য প্রস্তুত থাকার কথাও জানিয়েছে আবুধাবি।

বার্তা সংস্থা রয়টার্স এ ঘটনা নিয়ে আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য জানতে যোগাযোগ করলে তারা কোনও মন্তব্য করতে রাজি হননি।

আলজাজিরা জানায়, মাছ ধরা নৌকা নিয়ে এমন ঘটনা ইরান ও আরব উপসাগরীয় প্রতিবেশী দেশগুলোর মধ্যে প্রায়ই ঘটে থাকলেও ইরান তাদের নাগরিক কিংবা স্বার্থসংশ্লিষ্ট কোনো কিছুতে বাইরের যে কোনো ধরনের আগ্রাসনের বিরুদ্ধে কঠোর।

ইরানের বিবৃতিতে বলা হয়েছে, ‘পারস্য উপসাগরে ইরান তাদের জাহাজ ও নাগরিকদের রক্ষায় প্রয়োজনীয় সব ধরনের উদ্যোগ নেবে।’

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago