‘জটিল হলেও মেসির ম্যানচেস্টার সিটিতে যোগ দেওয়া সম্ভব’

‘সে যদি ইংল্যান্ডে আসে, তবে আমি তাকে সিটির হয়েই খেলতে দেখতে পাচ্ছি। কারণ, গার্দিওলা তাকে সবচেয়ে ভালোভাবে চেনে।’
messi and toure yaya
ছবি: এএফপি

লিওনেল মেসি আদৌ ন্যু ক্যাম্প ছাড়বেন কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন আইভরিকোস্টের সাবেক মিডফিল্ডার ইয়াইয়া তোরে। তবে বার্সেলোনার সঙ্গে দীর্ঘদিনের বন্ধন ছিন্ন করে আর্জেন্টাইন ফরোয়ার্ডের ম্যানচেস্টার সিটিতে যাওয়ার সম্ভাবনাও বাতিল করে দিচ্ছেন না তিনি।

গেল কিছুদিন ধরেই চলছে মেসির বার্সা ছাড়ার গুঞ্জন। স্প্যানিশ গণমাধ্যম জানিয়েছে, চুক্তি নবায়নের আলোচনা মাঝপথে বন্ধ করে দিয়েছেন ৩৩ বছর বয়সী ফরোয়ার্ড। অথচ বার্সেলোনায় ক্যারিয়ারের পুরো সময় কাটিয়ে দেওয়া মেসির ক্লাবটির সঙ্গে বর্তমান চুক্তির মেয়াদের আর এক বছরও বাকি নেই। সম্প্রতি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের কাছে দলটির ভরাডুবির পর ফের জোরালো হয়েছে মেসির নতুন ঠিকানায় পাড়ি জমানোর জল্পনা-কল্পনা।

ইংলিশ ক্লাব ম্যান সিটিতে আলো ছড়ানোর আগে তিন মৌসুম বার্সেলোনার হয়ে খেলেছিলেন তোরে। মেসির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে জিতেছিলেন লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগসহ সাতটি শিরোপা।

সাবেক সতীর্থের ক্লাব ছাড়ার গুঞ্জন প্রসঙ্গে তোরের মত, ‘এটা জটিল হতে চলেছে। আমার জানা মতে, মেসি বার্সেলোনাকে ভালবাসে। সে শহরটিকে ভালবাসে, ক্লাবটিকে ভালবাসে, সেখানকার দর্শনকে ভালোবাসে। তবে যদি তাকে ক্লাব ছাড়তে হয়, তবে সম্ভবত সে সিটিতে আসতে পারে। কেন? কারণ, সিটির কাছে তাকে কেনার মতো অর্থ রয়েছে। সত্যি কথা বলতে, প্রিমিয়ার লিগে খুব অল্প সংখ্যক ক্লাবেরই তাকে দলে টানার সামর্থ্য রয়েছে।’

মেসি কেন ম্যান সিটিকে বেছে নিতে পারেন তার একটা ব্যাখ্যাও দাঁড় করিয়েছেন তিনি, ‘মেসি যেভাবে খেলে থাকে, প্রিমিয়ার লিগের অল্প কয়েকজন কোচই তাকে দলে পেতে পছন্দ করবেন। কারণ, সে একপাশে দাঁড়িয়ে থাকে এবং রক্ষণে তেমন ভূমিকা রাখে না।’

সিটিজেনদের বর্তমান কোচ পেপ গার্দিওলা মেসির সাবেক গুরু। সম্ভাব্য দলবদলে দুজনের রসায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করছেন তোরে, ‘সে যদি ইংল্যান্ডে আসে, তবে আমি তাকে সিটির হয়েই খেলতে দেখতে পাচ্ছি। কারণ, গার্দিওলা তাকে সবচেয়ে ভালোভাবে চেনেন।’

বায়ার্নের কাছে ৮-২ গোলের বিব্রতকর হারের পর পুনর্গঠনের প্রক্রিয়া শুরু করেছে এক যুগ পর কোনো শিরোপা ছাড়া মৌসুম শেষ করা বার্সেলোনা। কিকে সেতিয়েনকে বিদায় করে কোচের দায়িত্ব দেওয়া হয়েছে কাতালানদের সাবেক তারকা রোনাল্ড কোমানকে। দায়িত্ব নিয়েই বার্সার মূল দলে পরিবর্তন আনার পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি। একইসঙ্গে দলটিকে স্বরূপে ফেরাতে কঠোর পরিশ্রম করার অঙ্গীকারও করেছেন নেদারল্যান্ডসের সাবেক কোচ।

বার্সাকে ঢেলে সাজানোর কার্যক্রম শুরু হলেও মেসিকে নিয়ে অনিশ্চয়তা এখনও কাটেনি। নিজের প্রথম সংবাদ সম্মেলনে কোমান বলেছেন, ছয়বারের ব্যালন ডি’অর জয়ী তারকাকে ধরে রাখতে তাকে কীভাবে বোঝাতে হবে, তা বুঝতে পারছেন না তিনি।

তবে বার্সা ভক্তদের আশ্বস্ত করার পাশাপাশি বাস্তবতাও তুলে ধরেছেন ৩৭ বছর বয়সী তোরে, ‘তার বার্সেলোনা ছেড়ে যাওয়া নিয়ে আমার সন্দেহ আছে। সত্যি কথা বলতে, বার্সেলোনা আর মেসি যেন সমার্থক হয়ে গেছে। মেসি যদি চলে যায়, তবে সেখানে বিশাল শূন্যস্থান তৈরি হতে পারে।’

Comments

The Daily Star  | English
Bangladesh Expanding Social Safety Net to Help More People

Social safety net to get wider and better

A top official of the ministry said the government would increase the number of beneficiaries in two major schemes – the old age allowance and the allowance for widows, deserted, or destitute women.

5h ago