ইন্টারকে হারিয়ে ইউরোপা লিগ চ্যাম্পিয়ন সেভিয়া

ইউরোপা লিগের রাজা বলা হয় স্প্যানিশ ক্লাব সেভিয়াকে। এ আসরের সবচেয়ে শিরোপা জিতেছে তারাই। সে সফল্যে আরও একটি পালক যোগ করলো স্প্যানিশ দলটি। আরও একটি শিরোপা জিতেছে তারা। শুক্রবার ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানকে হারিয়ে এ আসরের ষষ্ঠ শিরোপা জিতে নিল দলটি।
ছবি: এএফপি

ইউরোপা লিগের রাজা বলা হয় স্প্যানিশ ক্লাব সেভিয়াকে। এ আসরের সবচেয়ে শিরোপা জিতেছে তারাই। সে সফল্যে আরও একটি পালক যোগ করলো স্প্যানিশ দলটি। আরও একটি শিরোপা জিতেছে তারা। শুক্রবার ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানকে হারিয়ে এ আসরের ষষ্ঠ শিরোপা জিতে নিল দলটি।

জার্মানির কোলনে এদিন শুরুতে পিছিয়ে পড়েও ৩-২ গোলের ব্যবধানে ইন্টারকে হারিয়ে ইউরোপা লিগের শিরোপা জিতেছে সেভিয়া।

অন্যদিকে ১০ বছর আগে শেষবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল ইন্টার। এরপর থেকে আরও কোনো ইউরোপিয়ান শিরোপা তো দূরের কথা ঘরোয়া শিরোপাও জোটেনি দলটির। লম্বা সময় পর এদিন ইউরোপা লিগের শিরোপার প্রত্যাশা করছিল দলটি। কিন্তু তাদের অপেক্ষা আরও বাড়িয়ে দিয়েছে স্প্যানিশ ক্লাবটি।

এদিন ম্যাচের শুরু থেকেই দারুণ আক্রমণ প্রতি আক্রমণে খেলা চলে। চতুর্থ মিনিটেই পিছিয়ে পড়ে সেভিয়া। সফল স্পটকিক থেকে দলকে এগিয়ে দেন ইন্টারের রোমেলু লুকাকু। পাল্টা আক্রমণ থেকে বল ডি-বক্সের মধ্যে লুকাকুকে সেভিয়ার দিয়াগো কার্লোস ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

তবে সমতায় ফিরতে খুব বেশি সময় নেয়নি সেভিয়া। সাত মিনিট পর ডান প্রান্ত থেকে হেসুস নাভাসের ক্রস থেকে নিচু হয়ে নিখুঁত এক হেডে লক্ষ্যভেদ করেন লুক ডি ইয়ং।

৩৩তম মিনিটে এগিয়ে যায় স্প্যানিশ ক্লাবটি। ফ্রিকিক থেকে এভার বানেগার নেওয়া ক্রসে লাফিয়ে উঠে অসাধারণ এক হেডে বল জালে জড়ান ডি ইয়ং।

ইন্টার খুব বেশি সময় পিছিয়ে থাকেনি। তিন মিনিট পর প্রায় একই ঢঙে সমতায় ফেরে তারা। ফ্রিকিক থেকে মার্সেলো ব্রজোভিচের নেওয়া ক্রসে লাফিয়ে উঠে বল জালে জড়ান দিয়াগো গডিন।

৬৫তম মিনিটে দিনের সেরা সুযোগটি নষ্ট করেন লুকাকু। নিজেদের অর্ধ থেকে নিকোলো বারেয়ার বাড়ানো বলে গোলরক্ষককে একা পেয়ে গিয়েছিলেন তিনি। তবে গোলরক্ষক বরাবর শট নিলে এগিয়ে যাওয়ার সহজ সুযোগ হারায় দলটি।

৭৭তম মিনিটে আরও একটি সেটপিস থেকে এগিয়ে যায় সেভিয়া। যদিও গোলটি হয় আত্মঘাতী। বানেগার শট ডিফেন্ডাররা ঠিকভাবে ফেরাতে না পারলে ডি-বক্সেই দারুণ এক ব্যাকভলি করেন কার্লোস। যদিও তা লক্ষ্যে ছিল না। বল ঠেকাতে গিয়ে উল্টো নিজেদের জালে ঢুকিয়ে দেন লুকাকু।

৮৩তম মিনিটে সমতায় ফিরতে পারতো ইন্টার। গোলমুখের জটলায় বদলী খেলোয়াড় আলেক্সিস সানচেজের শট একেবারে গোলমুখ থেকে কোনোমতে ঠেকান হুলেস কুন্দে।

ম্যাচের যোগ করা সময়ের প্রথম মিনিটে একেবারে ফাঁকায় বল পেয়ে গিয়েছিলেন আরেক বদলী খেলোয়াড় কান্দেরা। কিন্তু ঠিকভাবে শট নিতে না পারলে সহজেই তা ঠেকিয়ে দেন সেভিয়া গোলরক্ষক বোনো।

এরপরও গোল শোধ করার জন্য মরিয়া হয়ে খেলতে থাকে ইন্টার। তবে লাভ হয়নি। গোলের দেখা মিলেনি। ফলে আরও একটি শিরোপাশূন্য বছর পার করতে হয় দলটিকে।

Comments

The Daily Star  | English

Fashion brands face criticism for failure to protect labour rights in Bangladesh

Fashion brands, including H&M and Zara, are facing criticism over their lack of action to protect workers' basic rights in Bangladesh, according to Clean Clothes Campaign (CCC)..One year after a violent crackdown by state actors and employers against Bangladeshi garment workers protesting

5m ago