সারাদেশে বৃষ্টিপাতের পূর্বাভাস, সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত

সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও ভারী বৃষ্টিপাতও হতে পারে। এ ছাড়া, দেশের সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।
weather-1.jpg
প্রতীকী ছবি। (সংগৃহীত)

সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও ভারী বৃষ্টিপাতও হতে পারে। এ ছাড়া, দেশের সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

আজ রোববার আবহাওয়াবিদ আব্দুল হামিদ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘উত্তর বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু সক্রিয় আছে। বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি এবং কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে। মৌসুমি বায়ু সক্রিয় থাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।’

‘চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সেই সঙ্গে পরবর্তী নির্দেশনা দেওয়া পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে’, যোগ করেন আবহাওয়াবিদ আব্দুল হামিদ।

আজ সকালে আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি বৃষ্টি হতে পারে।

আগামী ৭২ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলেও আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল কক্সবাজারে দেশে সর্বোচ্চ ১২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

Comments

The Daily Star  | English

Recovering MP Azim’s body almost impossible: DB chief

Killers disfigured the body so much that it would be tough to identify those as human flesh

30m ago