খেলা

টি-টোয়েন্টিতে ব্রাভোর ‘৫০০’

প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।
dj bravo
ফাইল ছবি

প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন ওয়েস্ট ইন্ডিজ তারকা ডোয়াইন ব্রাভো।

বুধবার রাতে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) সেন্ট লুসিয়া জুকসের বিপক্ষে অনন্য এই কীর্তি গড়েন তিনি। রাকিম কর্নওয়ালকে সাজঘরে পাঠিয়ে ইতিহাসের পাতায় আরও একবার নিজের নাম লিখেন ত্রিনবাগো নাইট রাইডার্সের এই অলরাউন্ডার।

ব্রাভোর ৫০০ উইকেটের চূড়ায় ওঠার অপেক্ষা শেষ হতে পারত আগের ম্যাচে। কিন্তু সেদিন চার ওভারে ৪৬ রান দিয়েও তিনি পাননি কোনো উইকেট। তবে জুকসের বিপক্ষে রেকর্ড গড়তে তার লেগেছে কেবল চার বল।

ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে ৪৯৯ উইকেট নিয়ে খেলতে নামা ব্রাভো ম্যাচের চতুর্থ ও নিজের প্রথম ওভারে আউট করেন কর্নওয়ালকে। সিপিএলে এটি তার ১০০তম উইকেটও বটে। প্রথম বোলার হিসেবে এই প্রতিযোগিতায় উইকেটের সেঞ্চুরি পূরণ করেন তিনি। একই স্পেলে রোস্টন চেজকেও ফেরান তিনি। ৪৫৯ ম্যাচে তার উইকেট সংখ্যা এখন ৫০১।

অনেক আগে থেকেই ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে সর্বোচ্চ উইকেট শিকারি ৩৬ বছর বয়সী ব্রাভো। টি-টোয়েন্টিতে প্রথম বোলার হিসেবে ৩০০ ও ৪০০ উইকেটের মাইলফলকও স্পর্শ করেছিলেন তিনি।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারি বোলারদের দৌড়ে ব্রাভোর ধারকাছে নেই কেউ। এখন পর্যন্ত ৪০০ উইকেটের মাইলফলকও স্পর্শ করতে পারেননি আর কোনো বোলার।

২৯৫ ম্যাচে ৩৯০ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। শীর্ষ পাঁচের বাকি স্থানগুলো যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজের সুনিল নারাইন (৩৮৩) এবং পাকিস্তানের দুই ক্রিকেটার ইমরান তাহির (৩৭৪) ও সোহেল তানভিরের (৩৫৬) দখলে। সাড়ে তিনশোর বেশি উইকেট আর কেবল বাংলাদেশের সাকিব আল হাসানের (৩৫৪)।

Comments

The Daily Star  | English
PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

56m ago