এখনই বাড়ছে না ট্রেনের ভাড়া: রেলমন্ত্রী

বাংলাদেশ রেলওয়ে ট্রেনের যাত্রীদের ভাড়া বাড়ানোর ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়নি বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান।

বাংলাদেশ রেলওয়ে ট্রেনের যাত্রীদের ভাড়া বাড়ানোর ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়নি বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

বাংলাদেশ রেলওয়ের জন্য ৭৫টি মিটারগেজ ও ৫০টি ব্রডগেজসহ মোট ১২৫টি লাগেজ ভ্যান সংগ্রহের জন্য আজ সোমবার রেলভবনে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের পর রেলওয়েতে ভাড়া বাড়ানোর বিষয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে একথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, ‘ভাড়া বাড়ানোর কোনো পরিকল্পনা নেওয়া হয়নি। অনেক আগের করা কমিটি তাদের বক্তব্য আমাদের সামনে তুলে ধরেছে। এটির ভুল ব্যাখ্যা মিডিয়ায় চলে এসেছে।’

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এমপির উপস্থিতিতে বাংলাদেশের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক মো. মিজানুর রহমান। সরবরাহকারী প্রতিষ্ঠান চীনের সিএনটিক-রেলটেকো-জিনসি যৌথ কোম্পানির পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ডেপুটি জেনারেল ম্যানেজার ইয়াং বিং।

চুক্তি স্বাক্ষর শেষে রেলমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ রেলওয়েকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে উন্নয়নের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছেন। যাত্রী সেবার মান উন্নয়নসহ রেলপথ নির্মাণ ও সংস্কারের পাশাপাশি মালামাল পরিবহনের ক্ষেত্রেও ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। এরই অংশ হিসেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সহযোগিতায় ১২৫টি লাগেজ ভ্যান সংগ্রহের অনুমোদন করেছেন।’

তিনি আরও বলেন, সরকার রেলওয়ে সেক্টর উন্নয়নে সর্বাধিক গুরুত্ব প্রদান করেছে। এরই ধারাবাহিকতায় যাত্রী পরিবহনের পাশাপাশি মালামাল ও বিশেষায়িত পণ্য পরিবহনের লক্ষ্যে দীর্ঘ ৪০ বছর পর এ সকল লাগেজ ভ্যান সংগ্রহ করা হচ্ছে।

লাগেজ ভ্যানগুলো স্টেইনলেস স্টিলবডি, শীতাতপ নিয়ন্ত্রিত, উচ্চগতি সম্পন্ন বগি এবং অটোমেটিক এয়ার ব্রেক সিস্টেম সম্বলিত হওয়ায় সাধারণ ও বিশেষায়িত পণ্য কম খরচে ও কম সময়ের মধ্যে নিরাপদে গন্তব্য স্থলে পৌঁছাতে সক্ষম হবে বলে জানানো হয়েছে রেলপথ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

এতে আরও উল্লেখ করা হয়, ১২৫টি লাগেজ ভ্যান সংগ্রহে চার কোটি ২৭ লাখ ৮১ হাজার ৫৬৯ মার্কিন ডলার বা ৩৫৮ কোটি ৩৯ লাখ টাকা (সিডি-ভ্যাট ব্যতীত) খরচ হবে। আগামী ২০ মাসের মধ্যে এই লাগেজ ভ্যানের সরবরাহ শুরু হরে এবং ২৭ মাসের মধ্যে সবগুলো ভ্যান বাংলাদেশে পৌঁছবে।

Comments

The Daily Star  | English

Schools to remain shut till April 27 due to heatwave

The government has decided to keep all schools shut from April 21 to 27 due to heatwave sweeping over the country

2h ago