স্থগিত সিরিজগুলো ফেরানোর চেষ্টায় বিসিবি

করোনাভাইরাস মহামারি না এলে এই সময়টায় বাংলাদেশ সফরে থাকার কথা ছিল নিউজিল্যান্ডের
bangladesh cricket team
ছবি: বিসিবি

করোনাভাইরাসের কারণে বাংলাদেশের টানা চারটি সিরিজ স্থগিত হয়েছে । এসব সিরিজের মধ্যে শ্রীলঙ্কা সফর নতুন সূচিতে করে আয়োজিত হতে যাচ্ছে। আলাপ আলোচনা চালিয়ে বাকি তিনটি নিয়েও আশাবাদি বিসিবি।

করোনাভাইরাস মহামারি না এলে এই সময়টায় বাংলাদেশ সফরে থাকার কথা ছিল নিউজিল্যান্ডের। এর আগে অস্ট্রেলিয়া এসে খেলে যাওয়ার কথা। বাংলাদেশের পাকিস্তান সফরে এক টেস্ট আর আয়ারল্যান্ড সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টিও খেলে ফেলার কথা।

স্থগিত হওয়া এসব সিরিজ আর কখনো হবে কিনা তা নিয়েও ছিল শঙ্কা। তবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল পিছিয়ে দেওয়ার সম্ভাবনা থাকায় এসব সিরিজও পুনঃর্নিধারণের সুযোগ তৈরি হচ্ছে।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী জানালেন, আগামী বছর ফেব্রুয়ারিতে আগেই ঠিক করা নিউজিল্যান্ড সফর অনেকটাই নিশ্চিত। এই ব্যাপারে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডও তাদের ইতিবাচক সিদ্ধান্ত জানিয়েছে।

সামনের নির্ধারিত সিরিজগুলো ঠিক রেখেই করোনায় স্থগিত হওয়া সিরিজের জায়গা বের করতে চায় বোর্ড,  ‘আপনারা জানেন যে আমাদের ৪ টা সিরিজ স্থগিত হয়েছে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে। এর বাইরে একটি টেস্ট বাকি ছিল, যেটা পাকিস্তানের সাথে। যেহেতু মাত্র একটি টেস্ট সেহেতু আমাদের অল্প সময়ের একটা উইন্ডো দরকার হবে। এটা আমরা পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করে ঠিক করব আশা রাখি।’

চলতি বছর স্থগিত হওয়া নিউজিল্যান্ডের বাংলাদেশ সফর আগামী বছরের মাঝামাঝি সময়ে করার ব্যাপারে আলাপ এগিয়েছে বিসিবি। নিজামউদ্দিন জানালেন, অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর আর বাংলাদেশের আয়ারল্যান্ড সফরের ব্যাপারেও তালাশ চলছে একটা সুবিধাজনক সময়ের, ‘নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের সাথেও আমাদের একটা বোঝাপড়া হয়েছে যে, আগামী বছর মাঝামাঝি সময়ে আমরা সিরিজটি নিশ্চিত করবো। শ্রীলঙ্কার সঙ্গে সিরিজটিতো চূড়ান্তই। এর বাইরে অস্ট্রেলিয়া ও আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডের সাথেও আমাদের আলাপ আলোচনা চলছে। আমরা চেষ্টা করবো যে অস্ট্রেলিয়া সিরিজটি যে কোন সুবিধাজনক সময়ে আয়োজন করতে।’

‘আমরা খেলার মতো অবস্থায় থাকলেই তো হবে না অস্ট্রেলিয়ার মত একটা বড় দলের ফাঁকা সময়েরও ব্যাপার আছে। নির্ধারিত সময়ের মধ্যেই সিরিজটি নিশ্চিত করতে হবে, আইসিসির নির্ধারিত সময়সীমা আছে। ‘

‘এছাড়া আয়ারল্যান্ডে ওয়ানডে লিগের খেলা, সেক্ষেত্রে আইসিসির একটা সময়সীমা বর্ধিত করার একটা পরিকল্পনা রয়েছে ইতোমধ্যে। সেই বর্ধিত সময়সীমার মধ্যেই আমরা আশা করছি যে হয়তোবা শেষ করতে পারবো।’

চলতি মাসের শেষ দিকে তিন টেস্টের সিরিজ খেলতে শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ দল। অক্টোবরের ২৪ তারিখ থেকে শুরু হওয়ার কথা বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ।

Comments

The Daily Star  | English

Over 5,500 held in one week

At least 738 more people were arrested in the capital and several other districts in 36 hours till 6:00pm yesterday in connection with the recent violence across the country.

13h ago