স্থগিত হওয়া চাঁদপুর পৌর নির্বাচন ১০ অক্টোবর

স্থগিত হওয়া চাঁদপুর পৌরসভার নির্বাচন ইভিএম পদ্ধতিতে আগামী ১০ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে।
স্টার অনলাইন গ্রাফিক্স

স্থগিত হওয়া চাঁদপুর পৌরসভার নির্বাচন ইভিএম পদ্ধতিতে আগামী ১০ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে।

১০ অক্টোবর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিল শেষ ১৫ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই শেষ ১৭ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহার শেষ ২৪ সেপ্টেম্বর।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা-২ এর উপসচিব মো. আতিয়ার রহমান গণমাধ্যমকে এই তথ্য জানান।

নির্বাচনে শুধুমাত্র স্থগিত হওয়া মেয়র পদে সম্ভাব্য প্রার্থীরা নতুন করে মনোনয়নপত্র দাখিলের সুযোগ পাবেন।

তবে ইতোপূর্বে সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর যারা মনোনয়নপত্র দাখিল করেছেন তাদের নতুন করে মনোনয়নপত্র জমা দিতে হবে না।

১৪ জন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ও ৫০ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীর প্রার্থীতা চূড়ান্ত করা হয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা তোফায়েল হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘গত ২৯ মার্চ এই নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু, বিএনপি মনোনীত মেয়র প্রার্থীর আকস্মিক মৃত্যুর কারণে গত ১৬ মার্চ মেয়র পদে নির্বাচন স্থগিত হয়ে যায়। পরবর্তীতে করোনা মহামারির কারণে নির্বাচন কমিশন পুরো নির্বাচন স্থগিত রাখেন।’

এ দিকে, মেয়র পদে আওয়ামী লীগ দলীয় প্রার্থী হিসেবে জেলা আওয়ামী লীগের মানবসম্পদবিষয়ক সম্পাদক জিল্লুর রহমান জুয়েলকে মনোনীত করা হয়েছে।

তবে, এখনো বিএনপির কোনো প্রার্থী মনোনীত করা হয়নি। জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিক ডেইলি স্টারকে বলেন, ‘আমরা পৌর বিএনপি থেকে সম্ভাব্য প্রার্থীদের একটি তালিকা নিয়ে কেন্দ্রে পাঠাবো। সেখান থেকে যাকে মনোনীত করা হয় তাকেই দলীয় সমর্থন দেওয়া হবে।’

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, চাঁদপুর পৌরসভায় হালনাগাদ পর্যন্ত ভোটার সংখ্যা ১ লাখ ১৬ হাজার ৪৮৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫৮ হাজার ১৪৪ জন ও মহিলা ভোটার ৫৮ হাজার ৩৪৩ জন।

এর আগে ২০১৫ সালের ২৯ মার্চ চাঁদপুর পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়।

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Where Horror Abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital.

4h ago