মাছ চুরি ঠেকাতে পাতা বৈদ্যুতিক ফাঁদে প্রাণ গেল কিশোরের

সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় মাছ চুরি ঠেকাতে পাতা বৈদ্যুতিক ফাঁদে জাড়িয়ে রমজান আলী (১৬) নামে এক কিশোর নিহত হয়েছে। আজ শুক্রবার সকাল সাড়ে ৬টার দিকে উপজেলার শ্রীফলকাটি গ্রামে ‘মোড়ল ফিশ’ নামে সাদা মাছের প্রকল্পে এই দুর্ঘটনা ঘটে।
স্টার অনলাইন গ্রাফিক্স

সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় মাছ চুরি ঠেকাতে পাতা বৈদ্যুতিক ফাঁদে জাড়িয়ে রমজান আলী (১৬) নামে এক কিশোর নিহত হয়েছে। আজ শুক্রবার সকাল সাড়ে ৬টার দিকে উপজেলার শ্রীফলকাটি গ্রামে ‘মোড়ল ফিশ’ নামে সাদা মাছের প্রকল্পে এই দুর্ঘটনা ঘটে।

রমজান আলী পাশের ধুমঘাট গ্রামের দিনমজুর শুকর আলীর ছেলে।

এই ঘটনার প্রত্যক্ষদর্শী স্থানীয় বাসিন্দা বাবুল হোসেন ও আব্দুস সোবহান জানান, ঘেরের মাছ চুরি ঠেকাতে রাতে বৈদ্যুতিক ফাঁদ পাতা হয়। আজ সকালে ঘের কর্মচারীরা মাছ ধরছিল। এক বন্ধুর সঙ্গে মাছ নেওয়ার জন্য রমজান ঘেরে গিয়েছিল। হঠাৎ বিদ্যুতের তারে রমজানের পা জড়িয়ে যায়। রমজানের বন্ধু ঘের কর্মচারীদের বিষয়টি জানায় কিন্তু কেউ সাহায্যের জন্য এগিয়ে আসেনি।

স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য বীরেন মন্ডল দ্য ডেইলি স্টারকে বলেন, ‘ওই প্রকল্পের বিদ্যুতের তারে জড়িয়ে কিছু দিন আগে আবুল হোসেনের একটি গরু মারা যায়। কয়েক দিন আগে স্থানীয় সুবোল মন্ডলের স্ত্রী সুনীতি মন্ডল ঘাস কাটতে গিয়ে বিদ্যুৎপৃষ্ট হন। তার একটি আঙুল শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। এক বছর আগে ওই প্রকল্পের একটি পুকুরের পাশ থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার করে স্থানীয়রা। ঝুঁকির বিষয়ে বার বার প্রকল্প সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেও প্রতিকার মেলেনি।’

দুর্ঘটনার পরে প্রকল্প মালিক সামিউল ইসলাম ও ব্যবস্থাপক সাইফুল ইসলামের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে তাদের মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

পল্লী বিদ্যুৎ বিভাগের শ্যামনগর অঞ্চলের উপমহাব্যবস্থাপক মধুসুদন রায় দ্য ডেইলি স্টারকে বলেন, ‘মিটার থেকে এত দূরে বিদ্যুতের তার টেনে নিয়ে যাওয়া বিপজ্জনক। তারপরও তারা এটা করেছে। এ ঘটনায় জরিমানাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ নেওয়া হবে। ইতোমধ্যে প্রকল্পের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হচ্ছে। বিদ্যুতের তার টেনে নেওয়ায় বিদ্যুৎ বিভাগের কেউ জড়িত কি না তাও খতিয়ে দেখা হবে।’

শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাজমুল হুদা বলেন, পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করেছে। এ ঘটনায় মামলা হবে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago