শীর্ষ খবর

মাটি খুঁড়ে গ্যাস পাইপ লাইনে দুটি লিকেজ পাওয়া গেছে

নারায়ণগঞ্জের সদর উপজেলার পশ্চিম তল্লা বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় মাটির খুঁড়ে গ্যাসের পাইপ লাইনের সন্ধান পেয়েছে তিতাসের তদন্ত কমিটি। তবে, তদন্ত কর্মকর্তা পাইপে লিকেজের বিষয়ে কিছু না জানালেও পাইপে দুটি লিকেজ পাওয়া গেছে জানিয়েছেন সেখানকার শ্রমিকরা।
মাটি খুঁড়ে পাওয়া গ্যাস পাইপ লাইনের লিকেজ। ছবি: সনদ সাহা

নারায়ণগঞ্জের সদর উপজেলার পশ্চিম তল্লা বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় মাটির খুঁড়ে গ্যাসের পাইপ লাইনের সন্ধান পেয়েছে তিতাসের তদন্ত কমিটি। তবে, তদন্ত কর্মকর্তা পাইপে লিকেজের বিষয়ে কিছু না জানালেও পাইপে দুটি লিকেজ পাওয়া গেছে জানিয়েছেন সেখানকার শ্রমিকরা।

আজ সোমবার সন্ধ্যায় মসজিদের উত্তর পাশে মাটি খুঁড়ে ওই পাইপের সন্ধান পান শ্রমিকরা। পরে তাতে তল্লাশি চালালে পর পর দুটি লিকেজ দেখতে পান তারা।

এর আগে সকাল ৯টা থেকে বিস্ফোরণের ঘটনায় মাটির নিচে গ্যাসের সম্ভাব্য উৎস অনুসন্ধানে শ্রমিকদের দিয়ে খোঁড়াখুঁড়ি শুরু করে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এর তদন্ত কমিটি। শ্রমিকেরা মসজিদের সামনে বাম দিকে দুটি গর্ত ও উত্তর পাশে আরও দুটি গর্ত করেন।

খোঁড়াখুঁড়ি করা শ্রমিকরা জানান, ছয় থেকে সাত ফুট গভীর গর্ত করে সন্ধ্যার দিকে পাইপের সন্ধান পাওয়া যায়। তিন ইঞ্চি ব্যসের পাইপে পরপর দুটি লিকেজ দেখা যায়। তবে এখনো পর্যন্ত সামনের দিকে পাইপ খুঁজে পাওয়া যায়নি।

এ সময় ঘটনাস্থলে উপস্থিত তিতাসের ঊর্ধ্বতন কর্মকর্তা কোনো মন্তব্য করতে রাজি হননি।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের উপমহাব্যবস্থাপক প্রকৌশলী মো. মফিজুল ইসলাম বলেন, ‘উত্তর পাশে পাইপের সন্ধান পাওয়া গেছে। কিন্তু, পুরো পাইপটি বের হয়নি। এখনো কাজ চলমান আছে। কাজ শেষ হতে সারা রাত লাগতে পারে।’

পাইপে কোনো লিকেজ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘লিকেজ আছে কিনা এখনো নিশ্চিত করা বলা যাচ্ছে না। কারণ এখানে গ্যাসের সরবরাহ বন্ধ আছে। আগামীকাল আমরা গ্যাস সরবরাহ করে পরীক্ষা করবো লিকেজ আছে কিনা। তারপরই বিস্তারিত বলা যাবে।’

গত শুক্রবার রাত পৌনে ৯টায় বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণে ৩৯ জন দগ্ধ হয়। অভিযোগ আছে জমে থাকা গ্যাস থেকে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার রাত থেকে সোমবার বিকেল পর্যন্ত ২৬ জনের মৃত্যু হয়েছে।

এ ঘটনায় গত শনিবার সকালে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ঢাকা অফিসের ব্যবস্থাপনা পরিচালক (প্লানিং) আবদুল ওয়াহাব তালুকদারকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ৫ কর্মদিবসের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়।

বিকেলে ঘটনাস্থল পরিদর্শন শেষে আবদুল ওয়াহাব তালুকদার গণমাধ্যমে বলেন, ‘আমরা দেখতে চাইছি আমাদের পাইপ লাইন থেকে মসজিদ কতটা দূরে, নাকি মসজিদ আমাদের গ্যাস লাইনের উপরে। সেটা আমাদের আগে নিশ্চিত হওয়া দরকার। যেখান থেকে গ্যাস বের হয়েছে সেটা কি আমাদের লাইনকে ক্ষতিগ্রস্ত করে মসজিদ তৈরি করার কারণে হয়েছে কিনা জানতে হবে। যে মূল লাইন আছে তার অবস্থা ভালো না খারাপ তা জানতে হবে। ওই লাইনটা অন্তত ২৫ বা ৩০ বছরের পুরনো। সেক্ষেত্রে যেখান থেকে গ্যাস বের হচ্ছে সেটার ব্যতিরকে অন্য জায়গায় যদি ভালো থাকে তাহলে অবশ্যই বুঝতে পারবো মসজিদ তৈরির সময় ফাউন্ডেশন করতে নিচে মাটি কাটার সময় আমাদের পাইপ লাইন ড্যামেজ হয়েছে। সেক্ষেত্রে আমাদের জানানো হয়েছে কিনা অথবা লাইনটা কীভাবে ড্যামেজ হয়েছে সেটা চিহ্নিত করার জন্য সরেজমিনে খোঁড়াখুঁড়ি করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘আমরা নিশ্চিতভাবে জানতে চাইছি এ মসজিদ কমিটি লিকেজ সারানোর জন্য কাকে বলেছে। তারা যাকে বলছেন, সেটা যদি তিতাসের ঠিকাদার কিংবা আমাদের কোনো পরিচিত লোক অথবা কর্মকর্তা-কর্মচারী হয়ে থাকে তাহলে তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নিতে সুপারিশ করা হবে।’

তদন্তের বিষয়ে তিনি বলেন, ‘তদন্তে অনেক অগ্রগতি হয়েছে। আমাদের ফাইল ওয়ার্ক শেষের পথে। যথা সময়ে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে।’

Comments

The Daily Star  | English

2 MRT lines may miss deadline

The metro rail authorities are likely to miss the 2030 deadline for completing two of the six planned metro lines in Dhaka as they have not yet started carrying out feasibility studies for the two lines.

4h ago