খেলা

১০০ গোলও যথেষ্ট নয় রোনালদোর কাছে

আত্মতুষ্টিতে ভুগতে চান না তিনি, চান না থেমে যেতে।
cristiano ronaldo
ছবি: রয়টার্স

ইতিহাসের মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক গোলের সেঞ্চুরি পূরণ করেছেন। পর্তুগাল জাতীয় দলের জার্সিতে বিরল এই কীর্তি গড়ে ভীষণ গর্বিত ক্রিস্তিয়ানো রোনালদো। তবে আত্মতুষ্টিতে ভুগতে চান না তিনি, চান না থেমে যেতে। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী তারকা জানিয়েছেন, ১০০ গোলও যথেষ্ট নয় তার কাছে।

বয়স ৩৫ পেরিয়ে ছুটছে ৩৬- এর দিকে। এমন সময়ে বহু তারকা ফুটবলারের বুট জোড়া তুলে রাখার নজির রয়েছে। কিন্তু রোনালদো যেন বয়সকে টেক্কা দিয়ে ছুটে চলেছেন দুর্বার গতিতে!

মঙ্গলবার রাতে উয়েফা নেশন্স লিগের ম্যাচে সুইডেনকে ২-০ গোলে হারিয়েছে পর্তুগাল। প্রতিপক্ষের মাঠে জোড়া গোল করেন চলতি বছর জাতীয় দলের হয়ে প্রথমবার খেলতে নামা রোনালদো। বিরতির কিছুক্ষণ আগে চোখ ধাঁধানো ফ্রি-কিকে প্রথম গোলটি করে ইতিহাসের পাতায় ঠাঁই নেন তিনি। ইরানের আলি দাইয়ের পর আন্তর্জাতিক ফুটবলে ১০০ বা তার চেয়ে বেশি গোল করার রেকর্ড স্পর্শ করেন সিআর সেভেন। ক্যারিয়ারের ১৬৫তম ম্যাচে।

১০০ গোলকে ১০১-এ উন্নীত করতে খুব বেশি সময় নেননি জুভেন্টাস ফরোয়ার্ড। ৭২তম মিনিটে জোয়াও ফেলিক্সের পাসে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শটে সুইডিশদের জাল কাঁপান তিনি।

এমন অর্জনের পর উচ্ছ্বাসে ভেসে না যাওয়াটাই অস্বাভাবিক। চাই উদযাপন। রোনালদোও সেটাই করেছেন। পর্তুগিজ অধিনায়ক সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে নিজের অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্ট করেছেন। ক্যাপশনে লিখেছেন, ‘আমাদের জাতীয় দলের হয়ে এই ঐতিহাসিক গোলটি করতে পারায় ভীষণ গর্বিত অনুভব করছি।’

ইন্সটাগ্রাম ভিডিওর ক্যাপশনে তিনি যোগ করেছেন, ‘লোকেরা যখন বলে যে, আমি ১০০ গোলে পৌঁছাতে পারি, তখন আমি বলি যে, এটা যথেষ্ট না… পর্তুগালের জার্সিতে ১০১ গোল।’

আন্তর্জাতিক অঙ্গনে দাইয়ের ১০৯ গোলের রেকর্ড ভাঙার তীব্র সম্ভাবনা রয়েছে রোনালদোর। মাত্র আট গোলে পিছিয়ে আছেন তিনি। এতদিনে হয়তো রেকর্ডের আরও কাছে পৌঁছে যাওয়া হতো তার! কারণ, সেঞ্চুরি স্পর্শ করতে তাকে অপেক্ষা করতে হয়েছে প্রায় দশ মাস।

গেল বছর নভেম্বরে উয়েফা ইউরোর বাছাইপর্বে লুক্সেমবার্গের বিপক্ষে ৯৯তম গোলটি করেছিলেন রোনালদো। এরপর করোনাভাইরাসের কারণে লম্বা সময়ের জন্য বন্ধ ছিল আন্তর্জাতিক ফুটবল। ক্রোয়েশিয়ার বিপক্ষে নেশন্স লিগের আগের ম্যাচেও চোটের কারণে মাঠে নামা হয়নি তার। অবশেষে সুইডেনের বিপক্ষে রোনালদো নিয়েছেন সেঞ্চুরির অমৃত সমান স্বাদ।

Comments