৪৫ বছরে প্রথম নিয়ন্ত্রণরেখায় গুলি, আবারও হামলা চালাতে চেয়েছিল চীন: ভারত

পূর্ব লাদাখের প্যাঙগং হৃদের দক্ষিণ তীরে মুখপারি এলাকার রাজাংলায় গত সোমবার রাতে ভারতীয় সেনাদের অবস্থান লক্ষ্য করে ‘গুয়ান্দাও’ নামের রড, বর্শা ও লাঠি নিয়ে এগুনোর চেষ্টা করে চীনের সেনারা।
Chinese Troops-1.jpg
ভারতীয় সেনাদের অবস্থান লক্ষ্য করে ‘গুয়ান্দাও’ নামের রড, বর্শা ও লাঠি নিয়ে এগুনোর চেষ্টা করে চীনের সেনারা। ছবি: সংগৃহীত

পূর্ব লাদাখের প্যাঙগং হৃদের দক্ষিণ তীরে মুখপারি এলাকার রাজাংলায় গত সোমবার রাতে ভারতীয় সেনাদের অবস্থান লক্ষ্য করে ‘গুয়ান্দাও’ নামের রড, বর্শা ও লাঠি নিয়ে এগুনোর চেষ্টা করে চীনের সেনারা।

সরকারি সূত্রের বরাতে টাইমস অব ইন্ডিয়া জানায়, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) সন্ধ্যা ৬টার দিকে চীনা পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) প্রায় ৫০-৬০ জন সেনা প্যাঙগং লেকের দক্ষিণ তীরে ভারতীয় চৌকির কাছে পৌঁছে। তবে, সেখানে নিযুক্ত ভারতীয় সেনাবাহিনীর কর্মীরা দৃঢ়ভাবে মোকাবিলা করে তাদেরকে পিছু হটতে বাধ্য করে।

গত ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘর্ষের সময় চীনা সেনারা ভারতীয় সেনাদের ওপর পাথর, পেরেকযুক্ত লাঠি, লোহার রড দিয়ে হামলা চালিয়েছিল। ওইদিন সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা সদস্য নিহত হন।

সরকারি সূত্র জানায়, চীনা সেনাবাহিনী গত সোমবার রাতে গালওয়ান উপত্যকায় মতোই ভারতীয় সেনাদের সঙ্গে সংঘর্ষে জড়ানোর পরিকল্পনা করে। কারণ চীনা সেনারা আগেরবারের মতো সেদিনও রড, বর্শা, লাঠি ও গুয়ান্দাও বহন করে।

গুয়ান্দাও এক ধরনের চীনা অস্ত্র, যা চীনা মার্শাল আর্টের কয়েকটি ফর্মে ব্যবহৃত হয়। এটি দীর্ঘ কাঠের খুঁটির উপরে ধারালো ব্লেড বসানো একধরনের অস্ত্র।

ভারতীয় সেনাবাহিনী যখন চীনা সেনাদের পিছু হটতে বাধ্য করে, তখন তারা ভারতীয় সেনাদের ভয় দেখাতে এলএসি বরাবর ১০ থেকে ১৫ রাউন্ড ফাঁকা গুলি চালায়। গত ৪৫ বছরে প্রথমবারের মতো প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সর্তকতামূলক গুলি চালানো হয়েছে।

গত সপ্তাহে চীনা সেনাবাহিনীর বিরুদ্ধে বিতর্কিত সীমান্তের কাছাকাছি এলাকা থেকে পাঁচ ভারতীয়কে অপহরণের অভিযোগে নয়াদিল্লি ও বেইজিংয়ের মধ্যে ব্যাপক উত্তেজনা তৈরি হয়।

সোমবার প্যাঙগং লেক সীমান্তের ঘটনায় পাল্টাপাল্টি বিবৃতি দিয়েছে ভারত ও চীন।

ভারতীয় সেনাদের বিরুদ্ধে ‘অবৈধভাবে বিতর্কিত সীমান্ত অতিক্রম’ ও টহল দেওয়ার সময় ‘উস্কানিমূলক’ গুলি চালানোর অভিযোগ করেছে চীন।

চীনা পিপলস লিবারেশন আর্মির মুখপাত্র সিনিয়র কর্নেল জাং শুইলির বরাতে চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের খবরে বলা হয়েছে, ভারতীয় সেনারা ‘অবৈধভাবে প্যাঙগং সো লেকের দক্ষিণ তীরের শেনপাও পাহাড়ি অঞ্চলের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) পার হয়েছে।’

চীনের অভিযোগ অস্বীকার করে পাল্টা বিবৃতি দিয়েছে ভারত। ভারতীয় সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, ভারত না, চীনই প্রথমে এলএসি বরাবর ফাঁকা গুলি ছুঁড়েছে।

ভারতীয় সেনাবাহিনীর বিবৃতির বরাতে হিন্দুস্তান টাইমস জানায়, মারাত্মক উসকানির পরেও ভারতীয় সেনারা ‘দুর্দান্ত সংযম দেখিয়েছে এবং পরিপক্ব ও দায়িত্বশীল আচরণ করেছে।’

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

4h ago