৮৬২ কোটি রুপিতে ভারতের নতুন সংসদ ভবন তৈরির দায়িত্ব পেল টাটা

প্রায় ৮৬২ কোটি রুপিতে নতুন করে ভারতের সংসদ ভবন নির্মাণের দায়িত্ব পেয়েছে টাটা প্রজেক্টস লিমিটেড। লারসেন অ্যান্ড টুবরো, সাপুরজিসহ সাতটি সংস্থা এই প্রকল্পের জন্যে দরপত্র জমা দিয়েছিল।
ভারতের বর্তমান সংসদ ভবন। ছবি: সংগৃহীত

প্রায় ৮৬২ কোটি রুপিতে নতুন করে ভারতের সংসদ ভবন নির্মাণের দায়িত্ব পেয়েছে টাটা প্রজেক্টস লিমিটেড। লারসেন অ্যান্ড টুবরো, সাপুরজিসহ সাতটি সংস্থা এই প্রকল্পের জন্যে দরপত্র জমা দিয়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, দেশটির কেন্দ্রীয় গণপূর্ত মন্ত্রণালয় নতুন করে সংসদ ভবন নির্মাণের জন্য নিলাম ডাকের সিদ্ধান্ত নেয়।

প্রকল্পটি এক বছরের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। প্রকল্পের জন্য ৯৪০ কোটি টাকা সর্বাধিক খরচ ধরা হয়েছিল।

নতুন ভবনটি ত্রিভুজকার হিসেবে নকশা করা হয়েছে বলে জানা গেছে। নতুন এই সংসদ ভবন হবে বর্তমান সংসদ ভবনের পাশেই। সংসদে থাকবে নয় শ থেকে ১২শ সাংসদের বসার আসন। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত তিন কিলোমিটার জুড়ে হবে সেন্ট্রাল ভিস্টা।

ভারতের বর্তমান সংসদ ভবনটি ব্রিটিশ আমলে নির্মিত। বর্তমান ভবনটি ভারতের অন্যতম প্রশংসিত স্মৃতিস্তম্ভ।

কর্মকর্তারা বলছেন, বর্তমান ভবনটি মেরামত ও সংস্কারের পর অন্য উদ্দেশ্যে ব্যবহার করা হবে।

ভারতের বর্তমান সংসদ ভবনের নির্মাণকাজ ১৯২১ সালে শুরু হয়েছিল। ছয় বছর পরে এটি শেষ হয়। জায়গার চাহিদা থাকায় ১৯৫৬ সালে ভবনটিতে আরও দুটি তলা নির্মাণ করা হয়েছিল।

উল্লেখ্য, চলতি বছরের শুরুর দিকেই কেন্দ্রীয় সরকার নতুন সংসদ ভবন তৈরির সিদ্ধান্ত নেয়। তবে সে সময় সরকারের যুক্তি ছিল যে, বর্তমান ভবনের কাঠামোটি ব্রিটিশ আমলে তৈরি। ফলে বহুদিন রক্ষণাবেক্ষণ হয়নি, তাই এই ভবনটি সংস্কারের প্রয়োজন।

২০২২ সালের মধ্যে নতুন সংসদ ভবন তৈরির কাজ শেষ করার কথা। ২০২২ সালের ২৬ জানুয়ারি নতুন সংসদ ভবনের সম্ভাব্য উদ্বোধনের তারিখও স্থির করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago