৫ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন-বিপণনে বাধা নেই: সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের আপিল বিভাগ প্রাণ ডেইলি লিমিটেডসহ (প্রাণ মিল্ক) পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উত্পাদন, বিতরণ ও বিক্রির নিষেধাজ্ঞার আদেশ স্থগিত করে চেম্বার বিচারকের আদেশ বহাল রেখেছেন। ফলে এই পাঁচ কোম্পানির দুধ উৎপাদন ও বিপণনে আর কোনো বাধা থাকলো নেই।
supreme court
সুপ্রিম কোর্ট ভবন। স্টার ফাইল ছবি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগ প্রাণ ডেইলি লিমিটেডসহ (প্রাণ মিল্ক) পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উত্পাদন, বিতরণ ও বিক্রির নিষেধাজ্ঞার আদেশ স্থগিত করে চেম্বার বিচারকের আদেশ বহাল রেখেছেন। ফলে এই পাঁচ কোম্পানির দুধ উৎপাদন ও বিপণনে আর কোনো বাধা থাকলো নেই। 

আজ রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ পৃথক পাঁচটি আবেদনের শুনানি শেষে এই আদেশ দেন।

প্রাণ ডেইরি লিমিটেডের আইনজীবী অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন ডেইলি স্টারকে জানান, গত বছরের জুলাইয়ে হাইকোর্টের দেওয়া পাঁচ কোম্পানির পাস্তুরাইজ দুধের উৎপাদন, বিতরণ ও বিক্রয় বন্ধের নির্দেশ স্থগিতের আদেশ দেন চেম্বার বিচারক। আজ সুপ্রিম কোর্ট চেম্বার বিচারকের সেই আদেশ বহাল রাখে।

গত বছরের ২৯ জুলাই হাইকোর্টের একটি বেঞ্চ তিনটি পরীক্ষাগারের রিপোর্ট খতিয়ে দেখে ১৪ কোম্পানির পাস্তুরাইজ দুধের উত্পাদন, বিতরণ ও বিক্রয়ের উপর নিষেধাজ্ঞা জারি করে। রিপোর্টে দেখা যায়, এসব কোম্পানির দুধে অক্সিটেট্রাসাইক্লিন, টেট্রাসাইক্লিন এবং সিপ্রোফ্লোকসিনের পাশাপাশি ক্ষতিকারক সীসার উপস্থিতি পাওয়া যায়।

ওই ১৪ কোম্পানি হলো- আফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রোডাক্টস লিমিটেড (আফতাব), আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড (ফার্ম ফ্রেশ মিল্ক), আমেরিকান ডেইরি লিমিটেড (এমওও), বাংলাদেশ মিল্ক প্রোডিউসার্স কো-অপারেটিভ লিমিটেড (মিল্ক ভিটা), বারো আউলিয়া ডেইরি মিল্ক অ্যান্ড ফুডস লিমিটেড (ডেইরি ফ্রেশ), ব্র্যাক ডেইরি অ্যান্ড ফুড প্রজেক্ট (আড়ং ডেইরি), ড্যানিশ ডেইরি ফার্ম লিমিটেড (আয়রান), ইছামতি ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস (পুরা), ইগলু ডেইরি লিমিটেড (ইগলু), প্রাণ ডেইরি লিমিটেড (প্রাণ মিল্ক), উত্তরবঙ্গ ডেইরি (আল্ট্রা), পূর্ব বাংলা ডেইরি ফুড ইন্ডাট্রিজ (আরওয়া) এবং তানিয়া ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস (সেফ)।

হাইকোর্টের আদেশে বিএসটিআই এসব কোম্পানির দুধ ইনস্টিটিউট অফ পাবলিক হেলথ (আইপিএইচ), বাংলাদেশ কাউন্সিল ফর সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (বিসিএসআইআর) এবং বাংলাদেশ পারমাণবিক শক্তি কমিশনের (বিএইসি) ল্যাবে পরীক্ষা করা হয়।

পরে গত ৩০ জুলাই আপিল বিভাগের চেম্বার বিচারক মো. নুরুজ্জামান হাইকোর্টের আদেশে স্থগিত করেন।

Comments

The Daily Star  | English
Inner ring road development in Bangladesh

RHD to expand 2 major roads around Dhaka

The Roads and Highways Department (RHD) is going to expand two major roads around Dhaka as part of developing the long-awaited inner ring road, aiming to reduce traffic congestion in the capital.

18h ago