আন্তর্জাতিক
করোনাভাইরাস

ভারতে ২৪ ঘণ্টায় শনাক্ত ৮৬৯৬১, মৃত্যু ১১৩০

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৮৬ হাজার ৯৬১ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৫৪ লাখ ৮৭ হাজার ৫৮০ জনে দাঁড়াল। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে দ্বিতীয়তে।
করোনা মোকাবিলায় ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের খোরাজ গ্রামে জীবাণুনাশক স্প্রে ছিটানো হচ্ছে। ১৬ সেপ্টেম্বর ২০২০। ছবি: রয়টার্স

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৮৬ হাজার ৯৬১ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৫৪ লাখ ৮৭ হাজার ৫৮০ জনে দাঁড়াল। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে দ্বিতীয়তে।

একই সময়ে মারা গেছেন আরও এক হাজার ১৩০ জন। করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দেশটিতে মৃত্যুবরণ করেছেন ৮৭ হাজার ৮৮২ জন। আর গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯৩ হাজার ৩৫৬ জন। মোট সুস্থ হয়েছেন ৪৩ লাখ ৯৬ হাজার ৩৯৯ জন। ভারতে মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ১২ শতাংশ।

আজ সোমবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে মহারাষ্ট্রে। এরপর রয়েছে অন্ধ্র প্রদেশ, তামিল নাড়ু, কর্ণাটক ও উত্তর প্রদেশে। দেশটিতে মোট শনাক্ত ৫৪ লাখ ৮৭ হাজার ৫৮০ জনের মধ্যে বর্তমানে আক্রান্ত রয়েছেন ১০ লাখ তিন হাজার ২৯৯ জন।

প্রতিবেদনে আরও বলা হয়, চলমান পরিস্থিতিতে আজ থেকে সীমিত আকারে ভারতের স্কুলগুলো পুনরায় চালু করার অনুমোদন দেওয়া হয়েছে। শুধু নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য স্কুল খোলা যাবে। তবে, দিল্লি, মহারাষ্ট্র, তামিল নাড়ু, কর্ণাটক, গুজরাট, কেরালা, উত্তর প্রদেশ, উত্তরাখন্ড ও পশ্চিমবঙ্গ প্রশাসন ঘোষণা দিয়েছে তারা সীমিত পরিসরে স্কুল খুলবে না। স্কুল খোলার তালিকায় রয়েছে আসাম, হিমাচল প্রদেশ, নাগাল্যান্ড, পাঞ্জাব, অন্ধ্র প্রদেশ, মেঘালয়া ও জম্মু-কাশ্মির।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে সাত লাখ ৩১ হাজার ৫৩৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর এখন পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ছয় কোটি ৪৩ লাখ ৯২ হাজার ৫৯৪টি নমুনা।

উল্লেখ্য, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, সংক্রমণের দিক থেকে বর্তমানে বিশ্বে ভারতের অবস্থান দুই নম্বরে। ভারতের আগে রয়েছে যুক্তরাষ্ট্র ও পরে ব্রাজিল।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি নয় লাখ ২৫ হাজার ১১ জন এবং মারা গেছেন নয় লাখ ৫৯ হাজার ৫৬৫ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ১১ লাখ ৫৯ হাজার ৪৫৯ জন।

Comments

The Daily Star  | English

Ushering Baishakh with mishty

Most Dhakaites have a sweet tooth. We just cannot do without a sweet end to our meals, be it licking your fingers on Kashmiri mango achar, tomato chutney, or slurping up the daal (lentil soup) mixed with sweet, jujube and tamarind pickle.

1h ago