নাব্যতা সংকট: শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে আবারও ফেরি চলাচল বন্ধ

নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে আবারও ফেরি চলাচল বন্ধ করে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন- বিআইডব্লিউটিসি। আজ রবিবার দুপুরে পদ্মাসেতুর পিলারের কাছে কাঁঠালবাড়ি ঘাট থেকে ছেড়ে আসা কুমিল্লা ফেরিটি আটকে যাওয়ার পর সব ধরনের ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।
নাব্যতা সংকটে আবারও বন্ধ হয়ে গেছে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল। ছবি: সাজ্জাদ হোসেন

নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে আবারও ফেরি চলাচল বন্ধ করে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন- বিআইডব্লিউটিসি। আজ রবিবার দুপুরে পদ্মাসেতুর পিলারের কাছে কাঁঠালবাড়ি ঘাট থেকে ছেড়ে আসা কুমিল্লা ফেরিটি আটকে যাওয়ার পর সব ধরনের ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

গত আট দিন ধরে এই রুটে সীমিত পরিসরে ছোট ফেরিগুলো চলাচল করছিল।

শিমুলিয়া ঘাটের বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক সাফায়েত আহমেদ জানান, সকাল ৬টা থেকে ৫টি ফেরি চলছিল এই নৌরুটে। ফেরিগুলো হলো-কাকলি, কিশোরী, কুমিল্লা, ফরিদপুর, ক্যামেলিয়া। বেলা সাড়ে ১২টার দিকে কুমিল্লা ফেরিটি নাব্যতা সংকটের কারণে আটকে যায় চায়না চ্যানেলে পদ্মাসেতুর পিলারের কাছে। এরপর থেকেই ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে।

চ্যানেলে ফেরি চালানোর জন্য পানির উপযোগী গভীরতা নেই বলেও জানান তিনি।

শিমুলিয়া ঘাটের ম্যানেজার মেরিন আহম্মেদ আলী জানান, মূল নদী থেকে পদ্মাসেতুর ২৪, ২৫ ও ২৬ নম্বর পিলারের আগে ড্রেজিং করা ওই জায়গা আবার ভরাট হয়ে গেছে। সকালে ৮ ফিট পানি ছিল কিন্তু বিকালে ৫ ফিট পানি। এই পরিস্থিতি থাকলে ফেরি চালানো যাবে না। খনন যন্ত্র দিয়ে পলি অপসারণ করে চ্যানেল বুঝিয়ে না দেওয়া পর্যন্ত কবে ফেরি চলবে বলা যাচ্ছে না। 

এদিকে ফেরি চলাচল বন্ধ হয়ে যাওয়ায় ঘাটে আটকা পড়ে প্রায় একশ যাত্রীবাহী গাড়ি ও ট্রাক। মাওয়া ট্রাফিক পুলিশ ফাঁড়ির ইনচার্জ (টিআই) মো. হিলাল উদ্দিন জানান, বিকাল সাড়ে ৩টায় শিমুলিয়া ঘাটে পারের অপেক্ষায় ছিল ৬৫টি ট্রাক ও ৩০টি যাত্রীবাহী গাড়ি। ফেরি বন্ধের কারণে যাত্রীবাহী গাড়িগুলো ফিরে যাচ্ছে।

তিনি জানান, বেলা ১২টার পর শিমুলিয়া ঘাট থেকে কোন ফেরি ঘাট ছেড়ে যায়নি। এর আগে সকালে ১৬০টির মতো গাড়ি পার হয়েছে।  

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) আবদুর নূর তুষার জানান, কুমিল্লা ফেরিটি উদ্ধারের পর সিদ্ধান্ত নেওয়া হবে ফেরি চলবে কিনা। তবে দীর্ঘদিন যাবত নিরাপত্তাজনিত কারণে সন্ধ্যা ৬টার পর প্রতিদিন বন্ধ রাখা হচ্ছে ফেরি চলাচল। 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ-বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমানের সাথে এ বিষয়ে যোগাযোগের চেষ্টা করা হলেও সম্ভব হয়নি। 

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

16m ago