করোনাভাইরাস

মৃত্যু ১০ লাখ ছাড়িয়েছে, আক্রান্ত ৩ কোটি সাড়ে ৩৩ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১০ লাখের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি সাড়ে ৩৩ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি সাড়ে ৩১ লাখের বেশি মানুষ।
ইতালির রোমের একটি বিমানবন্দরে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করছেন এক স্বাস্থ্যকর্মী। ২৩ সেপ্টেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১০ লাখের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি সাড়ে ৩৩ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি সাড়ে ৩১ লাখের বেশি মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ৬১৫ জন এবং মারা গেছেন ১০ লাখ এক হাজার ৬৪৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৩১ লাখ ৫১ হাজার ৮১ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭১ লাখ ৪৮ হাজার ৪৫ জন এবং মারা গেছেন দুই লাখ পাঁচ হাজার ৭২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ২৭ লাখ ৯৪ হাজার ৬০৮ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৭ লাখ ৪৫ হাজার ৪৬৪ জন, মারা গেছেন এক লাখ ৪২ হাজার ৫৮ জন এবং সুস্থ হয়েছেন ৪১ লাখ ৯৭ হাজার ৩৭২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৬১ লাখ ৪৫ হাজার ২৯১ জন, মারা গেছেন ৯৬ হাজার ৩১৮ জন এবং সুস্থ হয়েছেন ৫১ লাখ এক হাজার ৩৯৭ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৭৬ হাজার ৬০৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাত লাখ ৩৩ হাজার ৭১৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় লাখ ২২ হাজার ৩৯৮ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৫০৫ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৩৯৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৬০ হাজার ৫৫৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ১৯৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৭২ হাজার ৭৩ জন।

Comments

The Daily Star  | English
national election

Human rights issues in Bangladesh: US to keep expressing concerns

The US will continue to express concerns on the fundamental human rights issues in Bangladesh including the freedom of the press and freedom of association and urge the government to uphold those, said a senior US State Department official

3h ago