ইশানকে কেন সুপার ওভারে নামানো হয়নি, কারণ জানালেন রোহিত

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সোমবার রাতে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে জম্পেশ লড়াই হয় মুম্বাইর। বেঙ্গালুরুর ২০১ রানের জবাবে ঠিক ২০১ রানে থামে মুম্বাই। পরে সুপার ওভারে জেতে বিরাট কোহলিরা।

বিশাল রান তাড়ায় পথ হারানো দলকে দুর্দান্ত ইনিংসে ম্যাচে রেখেছিলেন বাঁহাতি ব্যাটসম্যান ইশান কিশান। কাইরন পোলার্ডকে নিয়ে দলকে নিয়ে গিয়েছিলেন জেতার কাছে। ম্যাচ টাই হয়ে যাওয়ার পর ছন্দে থাকা এই ব্যাটসম্যানের বদলে নামানো হয় হার্দিক পান্ডিয়াকে। ওই ওভারে মাত্র ৭ রান করায় জিততে পারেনি মুম্বাই ইন্ডিয়ান্স।  ম্যাচ শেষে অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন পেছনের কারণ।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সোমবার রাতে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে জম্পেশ লড়াই হয় মুম্বাইর। বেঙ্গালুরুর ২০১ রানের জবাবে ঠিক ২০১ রানে থামে মুম্বাই। পরে সুপার ওভারে জেতে বিরাট কোহলিরা।

বেঙ্গালুরুরু ২০১ রান তাড়ায় এক পর্যায়ে ৩৯ রানে ৩ উইকেট হারিয়ে বসেছিল মুম্বাই। এরপর দলের ৭৮ রানে বিদায় নেন হার্দিকও। ওই অবস্থা থেকে দারুণ এক আগ্রাসী জুটিতে খেলা ঘুরান ইশান ও পোলার্ড। পঞ্চম উইকেটে দুজনে আনেন ১১৯ রান।

শেষ ওভারে ১৮ রান দরকার পড়লে দুই ছক্কা মেরে খেলা মুঠোয় এনে ফেলেছিলেন ইশান।  আরেক ছক্কায় খেলা শেষ করতে গিয়ে ৯৯ রানে তার আউটে ঘুরে যায় খেলা। ম্যাচ হয়ে যায় টাই। পোলার্ডকে নামানো হলেও সুপার ওভারে ছন্দে থাকা ইশানকে নামানো হয়নি। হার্দিক পান্ডিয়া নেমে করতে পারেননি তেমন কিছুই। তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ছিলেন রোহিত নিজেই। কিন্তু তিনি নেমে এক বলও পাননি।  ওই ওভারে মাত্র ৭ রান করায় তাই আর জেতা হয়নি মুম্বাই ইন্ডিয়ান্সের।

৫৮ বলে ২ চার ৯ ছক্কায় ৯৯ করার পরও কেন সুপার ওভারে ইশানের বদলে অন্য কেউ। এই প্রশ্ন উঠেছিল ম্যাচের মধ্যেই। রোহিত জানিয়েছেন, দুবাইর প্রচণ্ড গরমে বড় ইনিংস খেলার পর পানিশূন্যতায় ভুগছিলেন ইশান,  'এটা দারুণ এক খেলা ছিল। ব্যাট করতে নেমে আমরা খেলায় ছিলাম না। ইশানের দুর্দান্ত ইনিংস আমাদের খেলায় ফেরায়। পলি (কাইরন পোলার্ড) বরাবরের মতোই দারুণ খেলেছে। আমরা কেবল শুরুটা ভাল করতে পারিনি। আমি ভেবেছিলাম ২০০ রান তাড়া করা সম্ভব।'

'আমাদের বিশ্বাস ছিল আমরা পারব। তারা তাদের স্নায়ু ধরে রেখেছিল আমরাও চাপ দিচ্ছিলাম। ইশান পানিশূন্যতায় ভুগছিল, কাজেই সুপার ওভারে নামতে স্বস্তি পাচ্ছিল না। সে ফুরফুরে অনুভব না করায় আমরা ভেবেছি হার্দিক হতে পারে সেরা বিকল্প, যে কীনা বড় শট খেলতে পারে।'

 

 

Comments