মানুষ যা ভাবে, বার্সা তার চেয়ে ভালো: কোমান

তিনি মনে করছেন, গত কিছু ধরে বার্সাকে খাটো করে দেখা হয়েছে এবং মানুষের প্রত্যাশাকে ছাপিয়ে যাওয়ার সামর্থ্য দলটির রয়েছে।
ronald koeman
ছবি: রয়টার্স

টানা দুটি দুর্দান্ত জয়ে স্প্যানিশ লা লিগায় শুভ সূচনা করেছে বার্সেলোনা। এতে যারপরনাই খুশি ও গর্বিত দলটির নতুন রোনাল্ড কোমান। তার চোখে ধরা পড়েছে শিষ্যদের উন্নতি। পাশাপাশি তিনি মনে করছেন, গত কিছু ধরে বার্সাকে খাটো করে দেখা হয়েছে এবং মানুষের প্রত্যাশাকে ছাপিয়ে যাওয়ার সামর্থ্য দলটির রয়েছে।

বৃহস্পতিবার রাতে নানা প্রতিকূলতা পেরিয়ে সেল্তা ভিগোকে ৩-০ গোলে হারিয়েছে বার্সা। প্রচণ্ড বৃষ্টিতে খেলার স্বাভাবিক ছন্দে ব্যাঘাত ঘটে। তাছাড়া, বিরতির আগে ক্লেমোঁ লংলে লাল কার্ড দেখলে দশ জনের দলে পরিণত হয় কাতালানরা। তবুও পাঁচ বছর পর সেল্তার মাঠে জয়ের স্বাদ নেয় দলটি।

ভিয়ারিয়ালকে ৪-০ গোলে উড়িয়ে লিগ শুরু করা বার্সার অর্জন দুই ম্যাচে ৬ পয়েন্ট। লিগ শিরোপা পুনরুদ্ধারের অভিযানে পয়েন্ট তালিকার পাঁচে তাদের অবস্থান। তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে গেতাফে। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানের হিসেবে যথাক্রমে পরের তিনটি স্থানে রয়েছে ভ্যালেন্সিয়া, বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ও ভিয়ারিয়াল। ভ্যালেন্সিয়া ও ভিয়ারিয়াল অবশ্য একটি করে ম্যাচ বেশি খেলেছে।

সেল্তার দুর্গ জয়ের পর সংবাদ সম্মেলনে কোমান বলেছেন, ‘যেকোনো কোচের মতো আমারও সময় দরকার। তবে আপনারা যা ভাবছেন, তার চেয়ে এই দলটি অনেক বেশি ভালো। আমাদের ছয় পয়েন্ট পেয়েছি, আমরা সাত গোল করেছি এবং আমরা কোনো গোল হজম করিনি। এটা দেখায় যে, আমরা উন্নতি করছি।’

গত মৌসুমে কোনো শিরোপা জিততে পারেনি বার্সেলোনা। তাদের ছন্নছাড়া পারফরম্যান্স নিয়েও হয়েছিল চরম সমালোচনা। নেদারল্যান্ডসের সাবেক কোচ কোমান অবশ্য অতীত নিয়ে পড়ে থাকতে আগ্রহী নন, ‘গত বছর কী ঘটেছিল সে বিষয়ে আমি মন্তব্য করতে পারি না। প্রথম দিন থেকেই আমি খেলোয়াড়দের খুব ক্ষুধার্ত দেখছি। তারা অত্যন্ত নিবেদনের সঙ্গে প্রশিক্ষণ নিচ্ছে। তারা সেভাবেই খেলছে, যেভাবে তারা অনুশীলন করে। আজ (বৃহস্পতিবার) প্রতিকূল একটি মাঠে শেষ সেকেন্ড পর্যন্ত তারা দেখিয়েছে যে, আমরা শারীরিকভাবে খুব ভালো অবস্থায় আছি।’

বালাইদোসে তরুণ ফরোয়ার্ড আনসু ফাতির গোলে একাদশ মিনিটে এগিয়ে যায় বার্সা। বিরতির পরপর প্রতিপক্ষের আত্মঘাতী গোলে ব্যবধান বাড়ায় তারা। লিওনেল মেসির কাটব্যাক লুকাস ওলাজার পায়ে লেগে জালে জড়ায়। আর যোগ করা সময়ে সেল্তার কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন সার্জি রবার্তো।

শিষ্যদের প্রশংসায় কোমান যোগ করেছেন, ‘আমরা কাজটা দারুণভাবে শেষ করেছি। আমি খুবই গর্বিত। আমরা একজন কম নিয়েও প্রচুর শৃঙ্খলার সঙ্গে খেলে গিয়েছি এবং আমরা ভালো পরিমাণ সুযোগ তৈরি করেছি। আমি খুবই খুশি।... কৌশল নিয়ে বিরতির সময় দলের সঙ্গে কথা বলাটা জরুরি ছিল। আমরা খুব আঁটসাঁট থেকেছি। শেষ পর্যন্ত ম্যাচে যে ফল হয়েছে, তা ন্যায্য।’

Comments

The Daily Star  | English

Fire breaks out at launch in Sadarghat

No passengers were on board the Barishal-bound launch, says fire service official

28m ago