অ্যামাজনের প্রায় ২০ হাজার কর্মী করোনায় আক্রান্ত

মার্কিন অনলাইন জায়ান্ট অ্যামাজনের ১৯ হাজার ৮১৬ জন কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।
AMAZON.jpg
ছবি: রয়টার্স

মার্কিন অনলাইন জায়ান্ট অ্যামাজনের ১৯ হাজার ৮১৬ জন কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

গতকাল অ্যামাজন জানায়, এ বছর ১ মার্চ থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত অ্যামাজন নিযুক্ত ১৩ লাখ ৭২ হাজার সম্মুখসারির কর্মীদের মধ্যে ১৯ হাজার ৮১৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন, যা প্রতিষ্ঠানটির মোট কর্মীর ১.৪৪ শতাংশ।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এখানে কেবল যুক্তরাষ্ট্রে আক্রান্ত অ্যামাজনের কর্মীদের কথা উঠে এসেছে।

যারা ওই সময়ের মধ্যে অ্যামাজনের কাজ ছেড়ে দিয়েছেন, তারাও এই তালিকায় আছেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিবেদন প্রকাশের পর অনলাইনে পণ্য বিপণনকারী বিশ্বের শীর্ষ এই প্রতিষ্ঠানটির সমালোচনা করেছেন শ্রম আইনজীবীরা।

কোম্পানির শ্রমিক ইউনিয়নের নেতাদের দাবি, করোনা মহামারির মধ্যেও অ্যামাজনের ওয়্যারহাউজ (গুদাম) চালু রেখে শ্রমিকদের স্বাস্থ্য ঝুঁকির মধ্যে ঠেলে দেওয়া হয়েছে।

অ্যাথেনা নামের একটি শ্রমিক ও অ্যাক্টিভিস্ট জোট শ্রমিকদের অধিকারের বিষয়টি তদন্ত করে তথ্য প্রকাশের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানায়।

জোটের পরিচালক ডানিয়া রাজেন্দ্র এক বিবৃতিতে বলেন, ‘অ্যামাজন কোভিড-১৯ মহামারিকে দাবানলের মতো ছড়িয়ে পড়তে দিয়েছে।’

তবে অ্যামাজন বলছে, যুক্তরাষ্ট্রে সাধারণ জনগণের মধ্যে যে হারে করোনা সংক্রমণ হচ্ছে, সে তুলনায় অ্যামাজনে সংক্রমণের হার ৪২ শতাংশ কম।

একটি ব্লগ পোস্টে অ্যামাজন জানিয়েছে, আগামী নভেম্বর থেকে প্রতিষ্ঠানটির নিজস্ব সক্ষমতা ও ব্যবস্থাপনায় প্রতিদিন ৫০ হাজার কর্মীর করোনা পরীক্ষা করা হবে।

যুক্তরাষ্ট্রে ক্রেতাদের কাছে পণ্য পৌঁছে দেওয়ার সময় কর্মীদের যথাযথ সুরক্ষার ব্যবস্থা না করায় প্রবলভাবে সমালোচিত হয় অ্যামাজন।

করোনা পরিস্থিতিতে ঘরে ঘরে পণ্য পৌঁছে দেওয়ায় তাদের প্রয়োজনীয়তা বহুগুণ বেড়ে যায়। তাপমাত্রা পরীক্ষা, সামাজিক দূরত্বের সফটওয়্যার ও অন্যান্য সুরক্ষা সরঞ্জামও তারা বিক্রি করতে শুরু করে।

রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রে অ্যামাজন কর্মীদের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে মিনেসোটা অঙ্গরাজ্যে। মিনেসোটায় প্রতি এক হাজার কর্মীর মধ্যে প্রায় ৩২ জন করোনায় সংক্রমিত হয়েছেন, অন্যান্য অঙ্গরাজ্যে প্রতি হাজারে আক্রান্ত হয়েছেন ১৬ জন।

Comments

The Daily Star  | English

Dozens injured in midnight mayhem at JU

Police fire tear gas, pellets at quota reform protesters after BCL attack on sit-in; journalists, teacher among ‘critically injured’

19m ago