জ্বর নিয়ে হাসপাতালে ট্রাম্প, জানালেন ‘ভালো আছি’

হালকা জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন করোনাভাইরাসে আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হাসপাতাল থেকেই টুইটে তিনি জানিয়েছেন, তিনি ভালো আছেন।
Donald Trump
রয়টার্স ফাইল ফটো

হালকা জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন করোনাভাইরাসে আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হাসপাতাল থেকেই টুইটে তিনি জানিয়েছেন, তিনি ভালো আছেন।

আজ শনিবার সকালে করা টুইটটিতে তিনি বলেন, ‘আমি মনে করি, আমি ভালো আছি। সবাইকে ধন্যবাদ। ভালোবাসা।’ এর আগে গতকাল বিকেলে তাকে হাসপাতালে নেওয়া হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

ট্রাম্পের করা টুইট।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস শনাক্ত হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হাসপাতালে নেওয়া হয়েছে। হালকা জ্বর নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছেন।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক ৩২ দিন আগে করোনা শনাক্ত হয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (৭৪) ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প (৫০)। বয়স ও অতিরিক্ত ওজনের কারণে করোনা জটিলতার উচ্চ ঝুঁকিতে আছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানায়, ‘প্রেসিডেন্ট ট্রাম্প কিছুটা ক্লান্ত। তবে, ভালো আছেন। সতর্কতা হিসেবে তাকে হাসপাতালে নেওয়া হচ্ছে।’

শুক্রবার বিকেলে ট্রাম্পকে মেরিল্যান্ডে ওয়াল্টার রিড সামরিক হাসপাতালে নেওয়া হয়। হোয়াইট হাউসের লন থেকে পায়ে হেঁটেই প্রেসিডেন্সিয়াল হেলিকপ্টার মেরিন ওয়ানে ওঠেন তিনি।

হেলিকপ্টারে ওঠার আগে সাংবাদিকদের উদ্দেশে হাত নাড়েন ট্রাম্প। থাম্বস আপ প্রতীকও প্রদর্শন করেন। তবে, সে সময় তিনি কোনো কথা বলেননি।

এর আগে টুইটারে ১৮ সেকেন্ডের এক ভিডিওতে ট্রাম্প বলেন, ‘আমাকে অভূতপূর্ব সমর্থন দেওয়ায় সবাইকে ধন্যবাদ জানাতে চাই। ওয়াল্টার রিড হাসপাতালে যাচ্ছি। আমি মনে করি, আমি খুব ভালো আছি। সবকিছু ঠিক আছে— এটা নিশ্চিত হতেই হাসপাতালে যাচ্ছি। ফার্স্ট লেডিও যথেষ্ট ভালো আছেন।’

মার্কিন প্রেসিডেন্টরা সাধারণত ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারেই তাদের বার্ষিক চেকআপ করিয়ে থাকেন।

হোয়াইট হাউসের প্রেস সচিব কেলেইজ ম্যাকেনি এক বিবৃতিতে বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প ভালো মেজাজে আছেন, তার শরীরে হালকা উপসর্গ আছে এবং তিনি সারাদিন কাজ করেছেন। চিকিত্সক ও বিশেষজ্ঞদের পরামর্শে সতর্কতা হিসেবে প্রেসিডেন্ট আগামী কয়েক দিন ওয়াল্টার রিডে থেকে কাজ করবেন।’

হোয়াইট হাউসের কর্মকর্তা অ্যালিসা ফারাহ জানান, প্রেসিডেন্ট ট্রাম্প তার ক্ষমতা ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কাছে স্থানান্তর করেননি।

তিনি বলেন, ‘ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে তার দায়িত্ব পালন করছেন।’

মার্কিন সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট যদি খুব অসুস্থ হয়ে পড়েন, তবে তিনি সাময়িকভাবে ভাইস-প্রেসিডেন্টের হাতে তার ক্ষমতা হস্তান্তর করতে পারেন।

শুক্রবার কোভিড-১৯ পরীক্ষায় ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের নেগেটিভ শনাক্ত হয়। ধারণা করা হচ্ছিল, ট্রাম্প সুস্থ হয়ে না ফেরা পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন পেন্স।

করোনা শনাক্ত হওয়ার পর হাসপাতালে যাওয়ার আগে শরীরে অ্যান্টিবডি তৈরির জন্য ট্রাম্পকে পরীক্ষামূলক একটি ককটেল ইঞ্জেকশন দেওয়া হয়।

ট্রাম্পের চিকিত্সক ডা. শন কনলি এক বিবৃতিতে জানান, প্রেসিডেন্টকে ‘একটি সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে হোয়াইট হাউসে রেগেনেরনের পলিক্লোনাল অ্যান্টিবডি ককটেলের আট গ্রাম ডোজ দেওয়া হয়েছে।’

ওষুধটি ভাইরাসের সংক্রমণ কমাতে ও দ্রুত সেরে উঠতে সহায়তা করে। এ ছাড়াও, ট্রাম্প জিংক, ভিটামিন ডি, ফ্যামোটিডিন, মেলাটোনিন ও অ্যাসপিরিন গ্রহণ করছেন বলে জানান তিনি।

ডা. শন কনলি আরও জানান, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের হালকা কাশি ও মাথাব্যথা আছে। তিনি ভালো আছেন।

আরও পড়ুন:

ট্রাম্পের করোনাবচন!

ট্রাম্প ও মেলানিয়ার করোনা পজিটিভ

ট্রাম্প ও মেলানিয়া কোয়ারেন্টিনে

অবশেষে ট্রাম্পের মুখে মাস্ক

মহামারি নিয়ে ট্রাম্পের যত কাণ্ড

‘চীনের ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা’, আত্মবিশ্বাসী ট্রাম্প

Comments

The Daily Star  | English

Pm’s India Visit: Dhaka eyes fresh loans from Delhi

India may offer Bangladesh fresh loans under a new framework, as implementation of the projects under the existing loan programme is proving difficult due to some strict loan conditions.

26m ago