করোনাভাইরাস

মৃত্যু ১০ লাখ ২৬ হাজার, আক্রান্ত ৩ কোটি ৪৫ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১০ লাখ ২৬ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি ৪৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি সাড়ে ৩৯ লাখের বেশি মানুষ।
মুম্বাইয়ে সুরক্ষা পোশাক পরা এক নারী স্বাস্থ্যকর্মী। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১০ লাখ ২৬ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি ৪৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি সাড়ে ৩৯ লাখের বেশি মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৪৫ লাখ তিন হাজার ১২৫ জন এবং মারা গেছেন ১০ লাখ ২৬ হাজার ৭৫৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৩৯ লাখ ৫৩ হাজার ৮৭১ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৩ লাখ ৩২ হাজার ২০০ জন এবং মারা গেছেন দুই লাখ আট হাজার ৬৯৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ২৮ লাখ ৭৩ হাজার ৩৬৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৮ লাখ ৪৭ হাজার ৯২ জন, মারা গেছেন এক লাখ ৪৪ হাজার ৬৮০ জন এবং সুস্থ হয়েছেন ৪২ লাখ ৯৯ হাজার ৬৫৯ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৬৩ লাখ ৯৪ হাজার ৬৮ জন, মারা গেছেন ৯৯ হাজার ৭৭৩ জন এবং সুস্থ হয়েছেন ৫৩ লাখ ৫২ হাজার ৭৮ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৭৮ হাজার ৪৯২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাত লাখ ৫৩ হাজার ৯০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় লাখ ৩৩ হাজার ৮০৬ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৫৮৪ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৪৯৪ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৬৬ হাজার ৩৮৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ৩০৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৭৮ হাজার ৬২৭ জন।

Comments

The Daily Star  | English

Heatwaves in April getting longer

Mild to moderate heatwaves, 36 to 40 degrees Celsius, in the month of April have gotten longer over the years, according to a research.

1h ago