খেলা

'রিয়ালে ফার্গুসন কিংবা ওয়েঙ্গারের মতো হতে পারেন জিদান'

রিয়ালে জিদান এখন 'অস্পৃশ্য' হয়ে উঠেছেন বলেই জানালেন দলের অন্যতম সিনিয়র খেলোয়াড় লুকা মদ্রিচ।
ছবি: সংগৃহীত

আড়াই বছরে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। এমন সাফল্যের নজির বিশ্বফুটবলে নেই আর একটিও। এরপর হুট করেই রিয়াল মাদ্রিদ ছাড়েন জিনেদিন জিদান। আর এরপরের অবস্থা কমবেশি সবাই জানেন। খুব বাজে অবস্থায় ফের দ্বিতীয় মেয়াদে আবার দায়িত্ব নেন তিনি। আর ফিরেই গত মৌসুমে দলকে জিতিয়েছেন লা লিগা শিরোপা। তাই রিয়ালে জিদান এখন 'অস্পৃশ্য' হয়ে উঠেছেন বলে মনে করেন দলের অন্যতম সিনিয়র খেলোয়াড় লুকা মদ্রিচ।

কোচিং ক্যারিয়ার শেষ করার আগে ম্যানচেস্টার ইউনাইটেডে টানা ২৭ বছর ছিলেন আলেক্স ফার্গুসন। ঠিক তেমনই আর্সেনালে টানা ২২ বছর ছিলেন আর্সেন ওয়েঙ্গার। এরপর আর কোনো দলে দেখা যায়নি তাকে। দুইজনই দুই ক্লাবের কিংবদন্তি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন। ঠিক তেমনই রিয়াল মাদ্রিদে জিদানও লম্বা সময়ই থাকতে পারবেন বলে মনে করেন মদ্রিচ। খেলোয়াড়ি জীবনের মতো কোচিং ক্যারিয়ারও উজ্জ্বল হবে এ ফরাসির।

সম্প্রতি এল পার্তিদাজো দি কোপকে দেওয়া এক সাক্ষাৎকারে মদ্রিচ বলেছেন, 'জিজু সেরা একজন ম্যানেজার। সে এরমধ্যেই আমাদের জন্য জা করেছে তা পুনরায় হওয়ার মতো নয়। কোচ হিসেবে তার প্রশংসা না করলে আমার মধ্যে একটা অনুভূতির সৃষ্টি হয়। তাকে সবসময় প্রশ্নবিদ্ধ করা হয়। সে অন্যতম সেরা একজন কোচ। আমার বিশ্বাস বিশ্ব তাকে এমনভাবে দেখবে যে রিয়াল মাদ্রিদে তাকে স্পর্শ করার মতো কেউ থাকবে না।'

তবে এতো এতো সাফল্যের পরও জিদানকে নিয়ে সমালোচনা করে থাকেন অনেকেই। তার কোনো ভিত্তি খুঁজে পান না মদ্রিচ।  জিদান ইংল্যান্ডের ফার্গুসন বা ওয়েঙ্গারের মতো হতে পারেন বলে মনে করেন এ ক্রোয়েশিয়ান তারকা, 'টিভিতে বা রেডিওতে জিদানের বিরুদ্ধে অভিযোগ ও সমালোচনা করা হয়। কিছু সমালোচনা আছে যার কোনো ভিত্তিই নেই। তিনি দর্শনীয় একজন কোচ। তিনি আমাদের যেভাবে ফিট করেন তা অনেকটা গ্লাভসের মতো। তিনি রিয়াল মাদ্রিদের জন্য আদর্শ। জিদান ইংল্যান্ডের ফার্গুসন বা ওয়েঙ্গারের মতো হতে পারেন।'

রিয়াল মাদ্রিদে অবশ্য লম্বা সময় কোচিং করানোর মতো ম্যানেজারের নজির খুব একটা নেই। ১৯৬০ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত মিগুয়েল মুনোজ সর্বোচ্চ ১৪ বছর দায়িত্ব পালন করেছেন। এরপর ১৯৯৯ সালে দায়িত্ব নেওয়া ভিনসেন্তে দেল বস্ক টিকে ছিলেন সর্বোচ্চ ৪ বছর। এছাড়া আর কোনো কোচই সাম্প্রতিক সময়ে দুই তিন বছরের বেশি টিকতে পারেননি।

Comments

The Daily Star  | English
gold prices fall

Gold hits all-time high of Tk 109,000 a bhori

The new price will be effective from November 30

2h ago