শীর্ষ খবর

বাংলাদেশে নারীর প্রতি সহিংসতায় জাতিসংঘের উদ্বেগ

সম্প্রতি ঘটে যাওয়া ধর্ষণের ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশে নারীর প্রতি ক্রমবর্ধমান সহিংসতা নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ।

সম্প্রতি ঘটে যাওয়া ধর্ষণের ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশে নারীর প্রতি ক্রমবর্ধমান সহিংসতা নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ।

এসব ঘটনাকে গুরুতর অপরাধ ও মানবাধিকারের মারাত্মক লঙ্ঘন উল্লেখ করে আজ বুধবার জাতিসংঘের বাংলাদেশ আবাসিক প্রতিনিধির কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নোয়াখালীতে ঘটে যাওয়া নারী-সহিংসতার ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এতে সামাজিক, আচরণগত ও কাঠামোগতভাবে নারীর প্রতি যে বিদ্বেষ তা ফুটে উঠেছে।

ন্যায়বিচারের দাবিতে সাধারণ মানুষ ও সুশীল সমাজের পাশে দাঁড়াচ্ছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘ মনে করে নোয়াখালীর ঘটনা কোন নিছক বিচ্ছিন্ন ঘটনা নয়।

'নারী অধিকার সুরক্ষা ও শক্তিশালীকরণে পদ্ধতিগত সংস্কারের পক্ষে আমরা আমাদের শক্ত অবস্থান তুলে ধরছি,' বিজ্ঞপ্তিতে বলা হয়।

জেন্ডার সংবেদনশীল বিচার ব্যবস্থা প্রণয়ন, উন্নয়ন এবং নারী ও শিশু নির্যাতন মামলা পরিচালনা পদ্ধতিতে পুনমূল্যায়নে সরকারকে সহায়তা করতে জাতিসংঘ প্রস্তুত বলেও জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘ ভুক্তভোগী ও সাক্ষীদের সমর্থন ও সুরক্ষা দেওয়া এবং দ্রুত বিচারের ক্ষেত্রে ফৌজদারি বিচার ব্যবস্থার জরুরি সংস্কারের পক্ষে।

জাতিসংঘ তাদের অংশীদারদের সঙ্গে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জেন্ডার বৈষম্য ও পুরুষতান্ত্রিক সামাজিক নীতিগুলোকে চিহ্নিত করে নিয়মতান্ত্রিক ব্যবস্থা শক্তিশালীকরণে কাজ করছে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এতে বলা হয়, বৈশ্বিক পরিসংখ্যানও উদ্বেগজনক। আমরা দেখতে পাই, নারীর বিরুদ্ধে সহিংসতা সব অপরাধের মধ্যে সবচেয়ে বেশি বিস্তৃত, কিন্তু সবচেয়ে কম সাজাপ্রাপ্ত । এর বিরুদ্ধে অবশ্যই রুখে দাঁড়াতে হবে।

Comments

The Daily Star  | English

Pressure on buses multiply as metro services face disruption

Buses from Shahbagh, Gulistan and Motijheel areas were travelling in full capacity

5m ago