গত ২ বছরে ৩৬৭ রিক্রুটিং এজেন্টের লাইসেন্স স্থগিত

অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৯ সালে ১৬৩টি এবং ২০২০ সালে ২০৪টি রিক্রুটিং এজেন্টের লাইসেন্স স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক সংসদীয় কমিটি।

অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৯ সালে ১৬৩টি এবং ২০২০ সালে ২০৪টি রিক্রুটিং এজেন্টের লাইসেন্স স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক সংসদীয় কমিটি।

আজ বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠক এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন আনিসুল ইসলাম মাহমুদ।

বৈঠকে জানানো হয়, অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৯ সালে ১৬৩টি এবং ২০২০ সালে ২০৪টি রিক্রুটিং এজেন্টের লাইসেন্স স্থগিত করা হয়।

সুশৃঙ্খল, নিরাপদ, নিয়মিত ও দায়িত্বপূর্ণ অভিবাসন নিশ্চিতকল্পে বিদেশগামী কর্মী সংগ্রহের জন্য বায়রা কর্তৃক নিয়োগকৃত ও দায়িত্বপ্রাপ্ত এজেন্ট-সাব এজেন্টদের রেজিস্ট্রিকরণের বিষয়ে বায়রা প্রতিনিধিদের সঙ্গে আলোচনা এবং দশম বৈঠকের নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে আজকের বৈঠকে আলোচনা হয়।

বৈঠকে সিদ্ধান্ত হয়, নিবন্ধিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের বাইরে কেউ বিদেশগামী কর্মীদের সঙ্গে কোনো ধরণের লেনদেনে সম্পৃক্ত থাকলে অথবা বিদেশগামীদের হয়রানি করলে শাস্তির আওতায় আনা হবে।

বৈঠকে জানানো হয়, ওয়েজ অনার্স কল্যাণ বোর্ডের নীতিমালা অনুযায়ী শুধুমাত্র বৈধ ও নিবন্ধিত মৃত অভিবাসীর পরিবারকে ৩ লাখ টাকা ক্ষতিপূরণের নিয়ম থাকলেও কোভিড মহামারি বিবেচনায় অবৈধ ও অনিবন্ধিত মৃত অভিবাসীর পরিবারকেও সহায়তার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

করোনায় ক্ষতিগ্রস্ত বিদেশগামীদের সহায়তায় ভিসার মেয়াদ বৃদ্ধি, বিমানের ফ্লাইট বৃদ্ধি, আর্থিক সহায়তা দানসহ নানামুখী পরিকল্পনা আছে বলে বৈঠকে জানানো হয়। কর্মীদের বিদেশ গমন আরও সহজ করতে আগামী বৈঠকে বাংলাদেশ বিমানের সঙ্গে প্রয়োজনীয় আলোচনার সিদ্ধান্ত হয়।

কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মো. আলী আশরাফ এবং মো. সাদেক খান বৈঠকে অংশ নেন।

Comments

The Daily Star  | English

Getting the price right for telecom consumers

In a price-sensitive market like Bangladesh, the price of telecom services quite often makes the headlines

1h ago