শীর্ষ খবর

চট্টগ্রাম-কক্সবাজার ১০০ কিলোমিটার মেরিন ড্রাইভ সড়ক নির্মাণের পরিকল্পনা

পর্যটনের বিকাশ ও বিদেশি বিনিয়েোগ আকর্ষণ করতে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত শত কিলোমিটার মেরিন ড্রাইভ সড়ক নির্মাণের পরিকল্পনা করছে সরকার।
স্টার ফাইল ছবি

পর্যটনের বিকাশ ও বিদেশি বিনিয়েোগ আকর্ষণ করতে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত শত কিলোমিটার মেরিন ড্রাইভ সড়ক নির্মাণের পরিকল্পনা করছে সরকার।

বৃহস্পতিবার চট্টগ্রাম নগরীর সার্কিট হাউজে এ ঘোষণা দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

নগরীর জলাবদ্ধতা নিরসনে করণীয়, চট্টগ্রাম সিটি করপোরেশনের উন্নয়ন, কর্ণফুলী নদীর নাব্যতা বৃদ্ধি ও দখল-দূষণ রোধে প্রণীত মাস্টার প্ল্যান বাস্তবায়নে কর্মপন্থা নির্ধারণ করতে এ সভার আয়োজন করা হয়।

সভায় সভাপতির বক্তব্যে তাজুল ইসলাম বলেন, এ মেরিন ড্রাইভ নির্মাণ করা হলে শত শত হোটেল, মোটেল তৈরি হবে। যেখানে হাজার হাজার তরুণের কর্মসংস্থান হবে। পাশাপাশি এ সড়ক বিদেশি বিনিয়োগের এক নতুন দিগন্ত খুলে দিবে।

তিনি অপরিকল্পিত উন্নয়ন করে নগরীর সৌন্দর্যহানি করা থেকে সংশ্লিষ্ট সবার প্রতি অনুরোধ করেন।

মন্ত্রী বলেন, ‘কর্ণফুলী নদীর দুই পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।’

সরকারের বিভিন্ন সংস্থার প্রতি চট্টগ্রাম সিটি করপোরেশনকে তার প্রাপ্য রাজস্ব পরিশোধের আহবান জানিয়ে মন্ত্রী বলেন, ‘এ নগরীতে প্রতিদিন হাজার হাজার ভারি যানবাহন চলে। ফলে সড়ক ক্ষতিগ্রস্ত হচ্ছে। করপোরেশন রাজস্ব না পেলে এসব সড়ক মেরামত করা অসম্ভব।’

সকাল সাড়ে দশটায় এ সভায় শুরু হয়ে চলে দুপুর দুইটা পর্যন্ত। সভায় পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমদ অংশ নেন।

এ ছাড়াও, অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লীয় উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হেলাল উদ্দিন আহমদ, পানিসম্পদ মন্ত্রণালয়ে জ্যেষ্ঠ সচিব কবির বিন আনোয়ার।

Comments