রোনালদোকে ছাড়িয়ে পেলের পেছনে নেইমার

ব্রাজিলের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতায় পরিণত হয়েছেন প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) এই ফরোয়ার্ড।
neymar and ronaldo
ছবি: সম্পাদিত

রোনালদোর চেয়ে এক গোলে পিছিয়ে থেকে খেলতে নেমেছিলেন পেরুর বিপক্ষে। ম্যাচ শেষে সাবেক এই স্ট্রাইকারের চেয়ে এগিয়ে গেলেন দুই গোলে। নেইমার যে পেলেন হ্যাটট্রিকের স্বাদ!

বাংলাদেশ সময় বুধবার সকালে ব্রাজিলের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতায় পরিণত হয়েছেন প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) এই ফরোয়ার্ড। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জার্সিতে তার চেয়ে বেশি গোল করার কীর্তি আছে কেবল একজনের। কার আবার, তিনবার ফুটবলের সর্বোচ্চ আসরের শিরোপা জেতা কিংবদন্তি পেলের!

অনবদ্য পারফরম্যান্সে ব্রাজিলের জার্সিতে নেইমারের গোল সংখ্যা বেড়ে হয়েছে ৬৪টি। ২৮ বছর বয়সী তারকা ম্যাচ খেলেছেন ১০৩টি। দ্য ফেনোমেনন খ্যাত রোনালদো ৬২ গোল করেছিলেন ৯৮ ম্যাচে। শীর্ষে থাকা পেলের আন্তর্জাতিক গোল ৭৭টি।

দেশের মাটিতে বলিভিয়াকে হারিয়ে কাতার বিশ্বকাপের বাছাইপর্বে শুভ সূচনা করা ব্রাজিল পেয়েছে টানা দ্বিতীয় জয়। স্বাগতিক পেরুর মাঠে নেইমারের হ্যাটট্রিকের পাশাপাশি জালের ঠিকানা খুঁজে নিয়েছেন রিচার্লিসন। তাতে দুই দফা পিছিয়ে পড়েও ৪-২ গোলে জিতে পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে তিতের শিষ্যরা।

আগের ম্যাচেও অসাধারণ খেলেছিলেন, সতীর্থদের দিয়ে একাধিক গোল করিয়েছিলেন, কিন্তু নিজে গোল পাননি নেইমার। ব্রাজিলের সেরা তারকা সেই আক্ষেপ এদিন মিটিয়েছেন একাই তিন গোল করে, রেকর্ড বইয়ে অদলবদল এনে। তার মুন্সিয়ানায় বাছাইয়ের পয়েন্ট তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে সেলেসাওরা।

ষষ্ঠ মিনিটে পিছিয়ে পড়া ব্রাজিল ২৮তম মিনিটে নেইমারের সফল পেনাল্টিতে সমতায় ফেরে। এরপর ম্যাচের স্কোরলাইন যখন ২-২, তখন সব আলো কেড়ে নিয়ে ব্যবধান গড়ে দেন তিনিই।

৮৩তম মিনিটে নেইমারের আরেকটি সফল স্পট-কিকে ম্যাচে প্রথমবারের মতো লিড নেয় ব্রাজিল। আর যোগ করা সময়ের চতুর্থ মিনিটে সতীর্থ এভারতনের চিপে পোস্টে লেগে ফিরে আসা বল অনায়াসে জালে পাঠিয়ে দলের জয় নিশ্চিত করেন সাবেক বার্সেলোনা তারকা।

রোনালদো   নেইমার
১৯৯৪ অভিষেক ২০১০
২০১১ শেষ ম্যাচ -
মূল জার্সি নম্বর ১০
৯৮ মোট ম্যাচ ১০৩
৬২ গোল ৬৪

 

Comments

The Daily Star  | English

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

7h ago