খেলা

ক্রিকেটের প্রথম কোভিড-১৯ বদলি লিস্টার

বাঁহাতি ব্যাটসম্যান মার্ক চ্যাপম্যানের পরিবর্তে অকল্যান্ডের হয়ে বদলি হিসেবে খেলছেন মিডিয়াম পেসার বেন লিস্টার।
ben lister
ছবি: টুইটার

প্রথমবারের মতো ক্রিকেটে ব্যবহৃত হলো কোভিড-১৯ বদলি। নিউজিল্যান্ডের ঘরোয়া প্রথম শ্রেণির আসর প্লাঙ্কেট শিল্ডে তৈরি হয়েছে এই নজির। বাঁহাতি ব্যাটসম্যান মার্ক চ্যাপম্যানের পরিবর্তে অকল্যান্ডের হয়ে বদলি হিসেবে খেলছেন মিডিয়াম পেসার বেন লিস্টার।

দুদিন ধরে অসুস্থ নিউজিল্যান্ডের হয়ে ছয় ওয়ানডে ও ২৪ টি-টোয়েন্টি খেলা চ্যাপম্যান। ইতোমধ্যে করোনাভাইরাস পরীক্ষা করানো হয়েছে তার। কিন্তু ফল এখনও আসেনি। আর ফল না আসা পর্যন্ত অন্তত ওটাগোর বিপক্ষে বদলি হিসেবে খেলতে হবে লিস্টারকে।

প্লাঙ্কেট শিল্ডের সবগুলো ম্যাচ আগের দিন গড়ালেও অকল্যান্ড ও ওটাগোর লড়াই শুরু হয়েছে মঙ্গলবার। এতে ম্যাচের মাঝে নয়, টসের আগেই চ্যাপম্যানের বদলি হিসেবে লিস্টারের নাম ঘোষণা করা হয়। বল হাতে ২৪ বছর বয়সী এই পেসারের দিনটাও একেবারে খারাপ কাটেনি। ১২ ওভারে ৪০ রানে নিয়েছেন ১ উইকেট। ওটাগো অবশ্য ব্যাটিং বিপর্যয়ে পড়ে গুটিয়ে গেছে মাত্র ১৮৬ রানে।

ম্যাচ দেখতে উপস্থিত হওয়া নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিড বলেছেন, ‘এটা দেখায় যে, আমরা এবং ক্রিকেট পুরোপুরি নিরাপদ নয় এখনও। তাই সঠিক প্রোটোকল অনুসরণ করাটাই সুবিবেচকের কাজ।’

উল্লেখ্য, পরিবর্তিত বাস্তবতায় গত জুনে অন্তর্বর্তীকালীন কিছু নিয়ম চালু করেছে আইসিসি। টেস্ট ম্যাচে কোভিড-১৯ বদলি সেগুলোর মধ্যে একটি। এরপর ঘরোয়া আসরগুলোতেও এই নিয়ম অনুসরণ করা হচ্ছে।

Comments

The Daily Star  | English

No global leader raised any questions about polls: PM

The prime minister also said that Bangladesh's participation in the Munich Security Conference reflected the country's commitment to global peace

3h ago