বিজয় দিবসে চালু হচ্ছে চিলাহাটি-হলদিবাড়ি রেললাইন

আগামী ডিসেম্বরে বিজয় দিবস উপলক্ষে চালু হচ্ছে চিলাহাটি-হলদিবাড়ি রেললাইন। আজ বুধবার নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইসামীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন।
নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইসামীর সঙ্গে রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজনের সৌজন্য সাক্ষাৎ। ছবি: সংগৃহীত

আগামী ডিসেম্বরে বিজয় দিবস উপলক্ষে চালু হচ্ছে চিলাহাটি-হলদিবাড়ি রেললাইন। আজ বুধবার নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইসামীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন।

সাক্ষাৎকালে ভারতের অর্থায়নে বাংলাদেশ রেলওয়েতে চলমান প্রকল্পসহ উভয় দেশের রেল সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। আলোচনার শুরুতেই চিলাহাটি-হলদিবাড়ি নতুন লাইন উদ্বোধন ও ট্রেন চালানোর বিষয়ে আলোচনা হয়। রেলপথ মন্ত্রী হাই কমিশনারকে জানান ডিসেম্বরে বিজয় দিবস উপলক্ষে উভয় দেশের প্রধানমন্ত্রী নতুন আন্তদেশীয় যোগাযোগ উদ্বোধন করবেন এবং শুরুতে পণ্যবাহী ট্রেন চলবে।

এ ছাড়াও, আগামী বছরের ২৬শে মার্চ উপলক্ষে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত একটি যাত্রীবাহী ট্রেন চালানোর বিষয়ে পরিকল্পনা আছে বলে জানান রেলমন্ত্রী।

সাক্ষাতে রেলপথ মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু রেলসেতুর কাজ আগামী মাসে শুরু হবে। এই সেতুটি নির্মিত হলে দেশের রেল যোগাযোগ ব্যবস্থার অভূত উন্নতি হবে। এছাড়া মিটারগেজ লাইনকে পর্যায়ক্রমে ডুয়েল গেজে রূপান্তর করার প্রক্রিয়া চলছে। বর্তমানে রেলওয়েতে অনেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্প চালু হলে ভারতীয় ট্রেন যশোরের বেনাপোল থেকে সহজে ও কম সময়ে পণ্য ও যাত্রী ঢাকায় পরিবহন করা সম্ভব হবে।’

সাক্ষাতে সিরাজগঞ্জে একটি কন্টেইনার টার্মিনাল ডিপো নির্মাণ বিষয়ে আলোচনা হয় এবং জানানো হয় এই আইসিডি নির্মিত হলে পণ্য পরিবহন খুব সহজ হবে। এ ছাড়াও, সৈয়দপুর একটি নতুন কোচ তৈরির কারখানা নির্মাণ বিষয়ে আলোচনা হয়।

এ সময় রেলপথ মন্ত্রী জানান, ভারতের আদলে বাংলাদেশ রেলওয়েতে কনসালটেন্সি বিষয়ে একটি বিভাগ করা হবে।

ভারতীয় হাই কমিশনার এ সময় বাংলাদেশ রেলওয়েতে ক্যাটারিং সার্ভিস এবং ট্রেনিং একাডেমি উন্নয়নের আগ্রহ প্রকাশ করেন। রেলপথ মন্ত্রী বাংলাদেশের রেলের কর্মকর্তা-কর্মচারীদের ভারতে ট্রেনিং করার বিষয়ে সহযোগিতা কামনা করেন।

সাক্ষাৎকালে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English
earthquake in Bangladesh

Is Bangladesh prepared for a major earthquake?

A 5.5 magnitude earthquake on the Richter scale rattled Bangladesh on the evening of May 29, sending tremors through major cities.

6h ago